Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৩ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

ডেঙ্গু-চিকুনগুনিয়ার বিস্তার রোধে কাজ করার প্রত্যয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ৮:৪৯ পিএম

করোনাভাইরাস বিশে^র অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ছড়িয়ে পড়েছে। আর তাই আড়ালে পড়ে গেছে ডেঙ্গু ও চিকুনগুনিয়া। তবে বসে নেই স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (৩১ মার্চ) ডেঙ্গু ও চিকুনগুনিয়া নিয়ে জনসমাবেশ এড়িয়ে স্বাস্থ অধিদপ্তরের এমআইএস ভবন থেকে অনলাইন ব্রিফিং করা হয়। এতে ‘এপ্রিল ২০২০’ ও মুজিববর্ষ উপলক্ষ্যে ডেঙ্গু-চিকুনগুনিয়া মাসের সার্বিক কার্যক্রম, প্রাক মৌসুম ভেক্টর সার্ভের ফলাফল এবং রোগ নিয়ন্ত্রণ শাখা, হাসপাতাল সার্ভিস ম্যানেজমেন্ট শাখা, স্বাস্থ্য অধিদপ্তর ও এটুআই-এর সহায়তায় তৈরীকৃত অ্যাপ নিয়ে আলোচনা করা হয়। এতে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ও লাইন ডিরেক্টর সিডিসি প্রফেসর ডা. শাহনীলা ফেরদৌসী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার জাতীয় ম্যালেরিয়া নির্মুল ও এডিস বাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচীর ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. আফসানা আলমগীর খান।

আলোচনায় বলঅ হয়, মার্চ মাসে দুই সিটি কর্পোরেশন এলাকায় পরিচালিত জরিপে বেশিরভাগ স্থানে এডিস মশার ঘনত্ব কম ছিল। কিন্তু ডেঙ্গু মৌসুমের পূর্বে এডিস মশার বিস্তার রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের উপর গুরুত্বারোপ করা হয়। একই সঙ্গে এ বছর যে কোনভাবে বিস্তার রোধে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ