Inqilab Logo

ঢাকা, রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৪ শাওয়াল ১৪৪১ হিজরী

লর্ডসেও হচ্ছে হাসপাতাল!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও অভিজাত ক্রিকেট স্টেডিয়াম বলা হয়ে থাকে ইংল্যান্ডের লর্ডসকে। ১৮১৪ সালে প্রতিষ্ঠিত লন্ডনের এই স্টেডিয়ামকে ক্রিকেটের তীর্থস্থান হিসেবেও পরিচিত। করোনা সংকটের সময়ে ক্রিকেট তীর্থ পরিণত হতে পারে হাসপাতালে। সে ব্যাপারে লর্ডস স্টেডিয়ামের প্রশাসক যোগাযোগ শুরু করেছে স্থানীয় প্রশাসনের সঙ্গে। ইতিমধ্যে মেরিলোবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) লন্ডনে বিভিন্ন ভাবে সহযোগিতা শুরু করেছে।

করোনাভাইরাসে ইউরোপ একটু বেশিই ধুঁকছে। ইংল্যান্ডের প্রধানমন্ত্রী বরিস জনসন নিজেই করোনা আক্রান্ত। এখন পর্যন্ত দেশটিতে ২২০০০ করোনা রোগী শনাক্ত হয়েছেন। স্বাভাবিকভাবে পুরো দেশে চলছে লক ডাউন। করোনায় আক্রান্ত বা শঙ্কায় থাকাদের জন্য প্রচুর চিকিৎসা সুবিধার প্রয়োজন। সঙ্গে তো নিত্যপ্রয়োজনীয় খাবারের প্রয়োজনীয়তা আছেই। সংকটের সময়ে মৌলিক এই দুইটি চাহিদার জোগান দিতে এগিয়ে এসেছে লর্ডস ও এমসিসি। ইতোমধ্যে লন্ডনের বিভিন্ন স্থানে খাদ্য সরবরাহ শুরু করেছে এমসিসি। আশপাশের হাসপাতাল গুলোর ডাক্তার-নার্সদের জন্য স্টেডিয়ামের ৭৫টি পার্কিং স্পেস ছেড়ে দিয়েছে লর্ডস।

বিশ্বের একমাত্র ভেন্যু হিসেবে লর্ডসে অনুষ্ঠিত হয়েছে পাঁচটি বিশ্বকাপের ফাইনাল। করোনা সংকটে এই স্টেডিয়ামকে হাসপাতাল হিসেবে দেখা গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না। লর্ডস প্রতিনিধি এক বিবৃতিতে জানিয়েছে, ‘আমরা স্থানীয় সমাজের সঙ্গে খুব কাছ থেকে কাজ করছি। সংকটের সময়ে যথাসম্ভব সবকিছুই করার জন্য হাসপাতাল ও সংগঠকদের প্রস্তাব দেওয়া হয়েছে।’ অন্যদিকে খাবার সংকটে এগিয়ে এসেছে এমসিসি। এক বিবৃতিতে জানিয়েছে, ‘এমসিসি লন্ডনে খাবার সরবরাহ করছে। এছাড়া যারাক্ষুধাতরদের খাবার পৌঁছে দিচ্ছে, তাদেরও সহায়তা করছে।’

এমসিসি ও লর্ডসের এই উদ্যোগ হয়তো পুরো বিশ্ব ক্রিকেটকেই এগিয়ে আসার জন্য অনুপ্রাণিত করবে। ইতোমধ্যে পুরো বিশ্ব ক্রিকেটই একই প্রতিপক্ষ করোনার বিপক্ষে লড়াইয়ে নেমেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লর্ডস


আরও
আরও পড়ুন