Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী

সর্বোচ্চ করোনাভাইরাস ঝুঁকিতে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যসেবা ব্যবস্থায় করোনা মহামারীর পাশাপাশি স্থ‚লতা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং অন্যান্য দীর্ঘস্থায়ী রোগের ক্রমবর্ধমান হার ইতিমধ্যে বিশাল ভারের মতো চেপে বসেছে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, স্থ‚লতা বা অতিরিক্ত ওজন বিভিন্ন ধরনের ডায়াবেটিস, স্ট্রোক, হার্ট অ্যাটাক এবং এমনকি নির্দিষ্ট ধরনের ক্যান্সারসহ বেশ কয়েকটি দীর্ঘস্থায়ী স্বাস্থ্যে ঝুঁকির কারণ হিসাবে চিহ্নিত।

বিশেষজ্ঞরা বলছেন, স্থ‚লতা ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের মতো দীর্ঘস্থায়ী স্বাস্থ্য পরিস্থিতি বিভিন্ন রোগের সংক্রমণ এবং মৃত্যুর ঝুঁকি বাড়ায়। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল এন্ড প্রিভেন্শন-সিডিসি’র সাবেক পরিচালক টম ফ্রেডেনের মতে, দেশের প্রাপ্তবয়স্কদের ৬০ শতাংশেরও বেশি লোক কমপক্ষে একটি করে স্বাস্থ্য সমস্যায় ভুগছে। এসব স্বাস্থ্য সমস্যা করোনাভাইরাস সংক্রমণের এবং মৃত্যু ঝুঁকি বাড়িয়ে দিয়েছে। এর ফলে যুক্তরাষ্ট্রে স্থ‚লতার ক্রমবর্ধমান হার কেবল স্বাস্থ্যসেবা ব্যয়ই বাড়িয়ে তুলবে না, সেইসাথে করোনাভাইরাস মহামারী বা ভবিষ্যত মহামারীর বিস্তারো বৃদ্ধি করবে।

ইতিমধ্যে দেশটিতে ১ লাখ ৬৪ হাজারেরে বেশি করোনা সংক্রমণ ঘটেছে এবং ৩ হাজার ১শ’র বেশি মৃত্যুর বরণ করেছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে, এই ২টি সংখ্যাই দ্রæত বৃদ্ধি পাবে, কারণ দেশটির জনসংখ্যার খুব নগন্য অংশই কম সংক্রণের ঝুঁকিতে রয়েছে। গত মাসে চীন থেকে করা একটি সমীক্ষায় দেখা গেছে যে, স্থুলকায় বা অতিরিক্ত ওজনের রোগীদের করোনাভাইরাসে মৃত্যুর হার বেশি।

মিশিগান স্কুল অফ পাবলিক হেলথের সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, স্থ‚লকায় বয়স্কদের মধ্যে যারা ফ্লুতে আক্রান্ত হন, তারা কেবল মারাত্মক স্বাস্থ্য জটিলতার ঝুঁকিতেই থাকেন না, পাশাপাশি আরো দীর্ঘসময় ধরে সংক্রমিত থাকেন। এর অর্থ হ’ল স্থ‚লতা ভাইরাস জনিত সংক্রমণ বৃদ্ধির সাথে জড়িত।
বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন যে, ২০৩০ সালের মধ্যে মার্কিন জনসংখ্যার ৭৫ শতাংশের অতিরিক্ত ওজন বা স্থ‚লতার কারণে ফ্লু বা করোনাভাইরাসজনিত সংক্রমণে আরো হাজার হাজার লোকের প্রাণহানি ঘটতে পারে। সূত্র : ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ