Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ১১ শাওয়াল ১৪৪১ হিজরী

যুবরাজের দৃষ্টিতে গাঙ্গুলিই সেরা অধিনায়ক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২০, ৪:৫৫ পিএম

মহেন্দ্র সিং ধোনি বা বিরাট কোহালি নন। যুবরাজ সিংয়ের কাছে সেরা অধিনায়ক একজনই। তিনি সৌরভ গাঙ্গুলি। সৌরভের নেতৃত্বে ২০০০ সালেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটান যুবি। আইসিসি নকআউট ট্রফিতে অভিষেকেই নজর কেড়েছিলেন ১৮ বছর বয়সি বাঁ-হাতি। আর পিছনে ফিরে তাকাতে হয়নি। সৌরভের উৎসাহে জাতীয় দলে নিজের জায়গা পাকা করে নিয়েছিলেন যুবি। সৌরভের নেতৃত্বে ভারতও ক্রমশ ঘরে-বাইরে গর্বিত করেছিল দেশকে।

২০০২ সালে সৌরভের নেতৃত্বে ন্যাটওয়েস্ট ট্রফি জেতে ভারত। ফাইনালে মহম্মদ কাইফের সঙ্গে যুবরাজের জুটিই তফাত গড়ে দেয়। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপের ফাইনালে ওঠে ভারত। তাতেও অবদান ছিল যুবির। ২০০৭ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ভারত। ২০১১ সালে ঘরের মাঠে একদিনের ক্রিকেটেও বিশ্বচ্যাম্পিয়ন হয় ধোনির দল। দু’বারই অবদান ছিল যুবির।

কে সেরা অধিনায়ক? এই প্রশ্নে যুবরাজ সিংহ বলেছেন, ‘সৌরভের নেতৃত্বে খেলার সময় প্রচুর সাহায্য পেয়েছি। তারপর অধিনায়ক হয় ধোনি। সৌরভ ও মাহির মধ্যে কাউকে সেরা অধিনায়ক হিসেবে বেছে নেওয়া সহজ নয়। তবে সৌরভের নেতৃত্বে খেলার সুখস্মৃতি অনেক বেশি। কারণ, তার (সৌরভ) থেকে অনেক বেশি সাহায্য পেয়েছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন