Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হজের বিষয়ে আরেকটু অপেক্ষার আহ্বান সউদী হজমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২০, ৫:০৬ পিএম

সউদী আরবের হজমন্ত্রী মোহাম্মদ বাতেন টুইটারে হজ পালনের প্রস্তুতি সাময়িকভাবে মুলতবি রাখার আহ্বান জানিয়েছেন। মহামারী আকারে দেখা দেয়া করোনাভাইরাস নিয়ে অনিশ্চিত পরিস্থিতি তৈরি হওয়ার প্রেক্ষাপটে গতকাল মঙ্গলবার তিনি এ আহ্বান জানান। সউদী আরবের রাষ্ট্রীয় টেলিভিশনে মন্ত্রী এ কথা বলেছেন বলে বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়।

সউদী হজমন্ত্রী বলেন, ‘পবিত্র হজের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে সউদী আরব পুরোপুরি প্রস্তুত। তবে বর্তমান পরিস্থিতিতে যখন মহামারী আকারে করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে, তখন সউদী আরব মুসল্লি ও নিজের দেশের নাগরিকদের সুরক্ষার কথা ভাবছে। এই পরিস্থিতির পরিবর্তন না হওয়া পর্যন্ত মুসলিম সম্প্রদায়কে পবিত্র হজ পালনের প্রস্তুতি নিয়ে অপেক্ষায় থাকার পরামর্শ দিচ্ছি আমরা। পবিত্র হজের বিষয়ে স্পষ্ট জানার জন্য আরেকটু অপেক্ষা করতে বলেন তিনি। গত মাসে দেশটি পবিত্র ওমরাহ কার্যক্রম স্থগিত করেছিল।

প্রতিবছর বিশ্বের নানা দেশের ২৫ লাখের মতো মুসলমান সউদী আরবে পবিত্র হজ পালন করেন। সউদী আরবের রাজস্ব আয়ের একটি বড় অংশ আসে পবিত্র হজ ও ওমরাহর আয়োজন থেকে।

সউদী আরবে এখন পর্যন্ত করোনাভাইরাস আক্রান্ত বলে দেড় হাজারের মতো রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে ১০ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ