Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

আফগান বাহিনীকে সিলভারশিল্ড প্রযুক্তি দিচ্ছে অস্ট্রেলিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২০, ৬:২৬ পিএম

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা ও শিল্প বিভাগ আফগানিস্তানকে জীবনরক্ষাকারী অন্তত ১৫ হাজার ইউনিট সিলভারশিল্ড সরবরাহ করবে। চলতি বছরেই আফগানিস্তান জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীর কাছে তা হস্তান্তর করা হবে।

রেডউইং কর্মসূচির আওতায় নির্মিত সিলভারশিল্ড হলো যানবাহনে ব্যবহার করা সিস্টেম। এটি সেনাবাহিনীকে রেডিও-নিয়ন্ত্রিত ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইসের বিরুদ্ধে সুরক্ষা দেবে। এই সরঞ্জাম ব্যবহার করে আফগান প্রতিরক্ষা বাহিনী মারাত্মক ঝুঁকিপূর্ণ পরিবেশেও কাজ করতে পারবে।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী লিন্ডা রেনল্ডস বলেন, রেডউইং কর্মসূচি হলো আফগান ন্যাশনাল আর্মি ট্রাস্ট ফান্ডের মাধ্যমে আফগান নিরাপত্তা বাহিনীর প্রতি অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় অবদান। তিনি বলেন, আমাদের আফগান অংশীদারদের জন্য জীবন রক্ষাকারী বাহিনীর সুরক্ষা ব্যবস্থা তৈরী করতে পেরে আমরা অত্যন্ত গর্বিত।

সিলভারশিল্ড ইউনিট অস্ট্রেলিয়ার ব্রিজবেনের এল৩ মাইক্রো ফ্যাসিলিটিতে সংযোজিত হয়ে থাকে। অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা শিল্পমন্ত্রী মেরিসা প্রাইস বলেন, রেডউইং কর্মসূচির সফলতা হলো অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা শিল্পকে জাতীয়ভিত্তিতে উল্লেখযোগ্য পরিমাণে বৈচিত্র্যপূর্ণ করা। অস্ট্রেলিয়া ২০১৫ সাল থেকে আফগান নিরাপত্তা বাহিনীর জন্য দুই লাখ ২৪ হাজার ব্যক্তি ও যানবাহিত রেডউইং সিস্টেম তৈরী করে সরবরাহ করেছে। সূত্র: এসএএম।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া

২৮ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ