Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেনেডি হত্যা নিয়ে বব ডিলানের দীর্ঘ গান

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

দীর্ঘ গান লেখা নোবেলজয়ী গায়ক-কবি বব ডিলানের জন্য নতুন কোনও কিছু নয়। ‘ডেসোলেশন রো’ গানটির স্থায়িত্ব ১১ মিনিট ২৩ সেকেন্ড। তার চেয়েও বড় ‘হাইল্যান্ডার’, এই ১৬ মিনিট ৩১ সেকেন্ডের গানটিকেই ছাড়িয়ে গেলেন তিনি সাম্প্রতিক রিলিজ ‘মার্ডার মোস্ট ফাউল’ দিয়ে। ১৯৬৩ সালে মার্কিন প্রেসিডেন্ট জন এফ. কেনেডির হত্যা নিয়ে তার লেখা গানটি পুরো ১৭ মিনিট লম্বা। ৭৮ বছর বয়সী কিংবদন্তীতুল্য গায়কটি তার নিজস্ব ওয়েবসাইট এবং টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে গানটি প্রকাশ করেছেন।
“আমার ভক্ত ও ফলোয়ারদের জন্য শুভেচ্ছা এবং বহুবছর আমাকে সমর্থন করার জন্য কৃতজ্ঞতা। এই গানটি কিছুদিন আগে আমরা রেকর্ড করেছি, আপনাদের কাছে এটি আকর্ষণীয় মনে হতেপারে,” তিনি লিখেছেন।
গানের কথা প্রেসিডেন্ট কেনেডির হত্যা নিয়ে যা তার মনে “ চিরদিন কলঙ্কজনক বলে মনে থাকবে সবার”।
গানের কথায় আছে : “নভেম্বর’৬৩তে সেটি ছিল ডালাসের এক অন্ধকার দিন/ যে দিনটি চিরদিন কলঙ্কজনক বলে মনে থাকবে সবার/সেটি ছিল সময়ের ব্যাপার আর সময়টাও ছিল মোক্ষম/ আমরা আমাদের পাওনা তুলতে এসেছি/ আমরা তোমাকে ঘৃণা নিয়ে হত্যা করব, কোনও শ্রদ্ধা ছাড়া।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ