Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী

টেস্ট বাড়ানো হচ্ছে, ডাক্তারদের চিকিৎসা দেয়ার অনুরোধ স্বাস্থ্য মহাপরিচালকের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২০, ৯:০২ পিএম

করোনাভাইরাসে আক্রান্তের প্রেক্ষাপটে বাংলাদেশের অবস্থান বোঝার জন্য ব্যাপক হারে টেস্ট বাড়ানো হচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ। করোনাভাইরাসে উদ্ভূত পরিস্থিতি নিয়ে বুধবার (১ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক বৈঠক শেষে সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান তিনি।

প্রধানমন্ত্রীর মূখ্য সচিব আহমদ কায়কাউসের সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠকে স্বাস্থ্যসহ বিভিন্ন অধিদপ্তরের মহাপরিচালকরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে প্রফেসর ডা. আবুল কালাম আজাদ বলেন, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ১৬১ টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ঢাকায় ১৪৯ টি এবং ঢাকার বাইরে ১২ টি। তিনি বলেন, বিভাগ ও জেলা পর্যায়ে বিশেষ হাসপাতাল চালুর ব্যবস্থা করা হয়েছে। যেন সাধারণ সেবা পেতে মানুষের অসুবিধা না হয়। এছাড়াও দেশে করোনাভাইরাসে আক্রান্তের প্রকৃত অবস্থা নির্ণয় করতে নমুনা পরীক্ষা বাড়ানো হবে।

জেলা এবং উপজেলা হাসপাতালগুলোতে নমুনা পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। তবে কাউকে সেসব টেস্ট সেন্টারে যেতে হবে না। টেস্ট সেন্টার থেকে বিশেষজ্ঞরা বাড়ি যেয়ে স্যাম্পল নিয়ে আসবে। এক্ষেত্রে কমিউনিটি ক্লিনিকেরও সাহায্য নেয়া হবে। দেশে পর্যাপ্ত পিপিই, মাস্ক এবং গøাভস রয়েছে বলেও আশ্বস্ত করেন তিনি। এছাড়াও ছুটি বাড়ানোর কারণ হিসেবে তিনি বলেন, মানুষ যেন বাসায় থাকে সে বিষয়ে আমাদের সচেতন থাকতে হবে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, ডাক্তারদের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। তারা যেন রোগীদের সেবা প্রদান করে। এছাড়াও বেসরকারি হাসপাতাল এবং চেম্বারগুলোকে রোগীদের সেবা প্রদানের প্রতি আহŸান জানান তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ