Inqilab Logo

ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

সঞ্চয়পত্রের মুনাফা না পাওয়ায় দুর্ভোগ

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

সঞ্চয়পত্রের মুনাফা হাতে না পেয়ে দক্ষিণাঞ্চলের লাখ লাখ মানুষ চরম দুর্ভোগে পড়েছেন। চলমান সরকারি ছুটির মধ্যেও দেশের সব বাণিজ্যিক ব্যাংক বিশেষ ব্যবস্থায় লেনদেন চালু রাখলেও জাতীয় সঞ্চয় ব্যুরো খোলা রাখা হয়নি। এমনকি বাংলাদেশ ব্যাংকের কাউন্টার থেকে যারা সঞ্চয়পত্র কিনেছেন তাদের মুনাফাও অটোমেশন পদ্ধতিতে ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার পদ্ধতিতে গ্রাহকের ব্যাংক হিসেবে স্থানান্তরের কাজটিও বন্ধ রয়েছে।
বিষয়টি নিয়ে গতকাল বরিশালে বাংলাদেশ ব্যাংকের গেটে একাধিক ব্যক্তির সাথে কথা হলে তারা ক্ষোভ প্রকাশ করেন। এসময় অশ্রুসজল চোখে কয়েকজন গৃহিনী জানান, বাসা ভাড়া থেকে শুরু অনেক খরচ চালাতে সঞ্চয়পত্রের মুনাফার টাকা হাতে পাওয়া জরুরি কিন্তু ব্যাংক থেকে কোন এসএমএস না পেয়ে খোঁজ নিয়ে জানতে পারলাম বাংলাদেশ ব্যাংক থেকে ফান্ড ট্রান্সফার হয়নি। খোঁজ নিতে এখানে এসেও কাউকে পেলাম না। আগামী কয়েকটি দিন আমাদের কিভাবে চলবে তা বলতে পারছি না। কয়েকজন প্রবীণ নাগরিক যারা পেনশনের টাকায় সঞ্চয়পত্র কিনে সংসার চালাচ্ছিলেন, তাদের মুখেও একই কথা শোনা গেছে।
বিষয়টি নিয়ে গতকাল বাংলাদেশ ব্যাংকের বরিশাল অফিসের নির্বাহী পরিচালকের অফিসে যোগাযোগ করা হলে তিনি ছুটিতে আছেন বলে জানান তার কর্মচারী। দায়িত্বে থাকা জিএমের ল্যান্ডফোনে বহু চেষ্টা করা হলেও কেউ তা রিসিভ করেনি। বিষয়টি নিয়ে একাধিক সরকারি-বেসরকারি ব্যাংকের শাখা ব্যবস্থাপক জানান, এটি সরকারি সিদ্ধান্ত। এ ব্যাপারে ব্যাংকগুলোর কিছুই করার নেই। বাংলাদেশ ব্যাংক থেকে সঞ্চয়পত্রের মুনাফার টাকা গ্রাহকের হিসেবে জমা হলে তারা শাখায় এসে বা এটিএম বুথ থেকে তুলতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সঞ্চয়পত্র

৯ সেপ্টেম্বর, ২০২০
২৭ জানুয়ারি, ২০২০
১১ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ