Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মুহাররাম ১৪৪০ হিজরী‌

কুম্বলের কড়া শাসনে ধোনি-কোহলিরা

প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : রবি শাস্ত্রীকে হতাশ করে ভারতের জাতীয় দলের প্রধান কোচ এখন অনিল কুম্বলে। কুম্বলেকে নিয়ে ভারতীয় ক্রিকেটও খুবই আশাবাদী। কারণ, দলের খেলোয়াড়দের সঙ্গে নাকি বন্ধুর মতো মিশে যেতে পারেন এই কিংবদন্তি স্পিনার। এমনটাই জানিয়েছিলেন দলটির টেস্ট অধিনায়ক বিরাট কোহলি। তবে প্রয়োজনে কঠোর হতেও দ্বিধা করেন না কুম্বলে। অন্তত তেমন আভাসই দিলেন নতুন কোচ। দলে কেউ শৃঙ্খলা ভাঙলে তাকে কড়া শাসনের মুখে পড়তে হবে বলে হুঁশিয়ারী করা হয়েছে। শুধু তাই না, এ জন্য কোহলি-ধোনিদের জরিমানাও গুণতে হবে ৫০ মার্কিন ডলার।
তবে শুধু শাষণ করলেই কি চলে। তাই পাশাপাশি দলকে ঐকবদ্ধ রাখতে বিনোদনের ব্যবস্থাও রেখেছেন কুম্বলে। দলে যোগাশন সেশন ও মিউজিক সেশনও চালু করেছেন তিনি। এমনকি ওয়েস্ট ইন্ডিজে পৌঁছে গোটা দলকে তিনি নিয়ে বেরিয়ে পড়েছিলেন সমুদ্র ভ্রমণে। সাত সপ্তাহের লম্বা সফরে দলকে চাপমুক্ত রাখতেই কুম্বলের এই উদ্যোগ।
খেলোয়াড়দের তথ্য নেয়ার সময় থেকে শুরু করে দলের বৈঠকে আসা, এমনকি টিম বাসে দেরি করে উঠলেও বিরাটদের জরিমানা গুণতে হবে। ভারতীয় দলের একটি সূত্র জানিয়েছে, “দলের সবকিছুই বেশ গোছানো। কুম্বলে চান, প্রতিটি ক্রিকেটারকে স্বাধীনতা দেয়ার সঙ্গেই অনুশাসনের সূত্রে বাঁধতে। তিনি জানেন, আগামী দিনে কোথায় সীমারেখাটা টানতে হবে।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।