Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

দু’বছর পেছাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম

এ বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হওয়ার কথা টি-টোয়েন্টি বিশ্বকাপ। কিন্তু করোনাভাইরাসের কারণে দুনিয়ার সবকিছুই যে থমকে গেছে। এলোমেলো সব সূচি। এখনো পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের ছয় মাস বাকি থাকলেও এটি এ বছর না হওয়ার সম্ভাবনাই বেশি। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ দুই বছর পিছিয়ে অনুষ্ঠিত হতে পারে ২০২২ সালে।

করোনাভাইরাসের কারণে অলিম্পিক এক বছর পিছিয়ে গেছে। পিছিয়ে গেছে ২০২০ ইউরো চ্যাম্পিয়নশিপও। লাতিন ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকাও ইউরোর মতোই পিছিয়েছে এক বছর। বাতিল হতে পারে এ বছরের উইম্বলডনও। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপ কেন দুই বছর পিছিয়ে যাবে? জানা গেছে, এর মূল কারণ আইপিএল।

করোনাভাইরাসের কারণে ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হয়েছে এ বছরের আইপিএল। গত ২৯ মার্চ থেকে এটি শুরু হওয়ার কথা ছিল। আপাতত ভারতে করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগ-উৎকণ্ঠা তৈরি করায় এ বছর আর আইপিএল না হওয়ার কথাও আলোচনা হয়েছে। কিন্তু আইপিএল আয়োজন করতে না পারলে বিরাট অঙ্কের আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। সে কারণে তারা বেশ মরিয়াই এটি আয়োজন করতে। ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বিসিসিআই নাকি খুব করেই চাচ্ছে আইপিএলটা অক্টোবর-নভেম্বরে আয়োজন করতে। এটিকে জায়গা করে দিতে এখন আইসিসি নাকি টি-টোয়েন্টি বিশ্বকাপও পিছিয়ে দিতে পারে। তবে যেহেতু ভারতেই ২০২১ সালে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ, তাই অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে পারে ২০২২ সালে।

অন্যদিকে রাজস্থান রয়্যালসের অন্যতম মালিক মনোজ বাদালে ছোট করে হলেও আইপিএল আয়োজনের পক্ষে আওয়াজ তুললেন, ‘আমার মনে হয়, কোনও না কোনও ভাবে আইপিএল হবেই। সম্ভবত কাটছাঁট করে ছোট আকারে তা হবে। ক্রিকেটের পক্ষে আইপিএল খুব গুরুত্বপূর্ণ। ফলে বিভিন্ন দেশের বোর্ড যদি একসঙ্গে কাজ করতে আগ্রহ দেখায়, তবে আইপিএল হতেই পারে। যদি শুধু ঘরোয়া ক্রিকেটারদের নিয়েই আইপিএল করতে হয়, তা হলেও আয়োজন করা উচিত।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন