Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

করোনায় দক্ষিণ কোরিয়ার সাফল্য, সাহায্য চাইছে ১২১ দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম

দক্ষিণ কোরিয়ার কাছে করোনাভাইরাস নিয়ন্ত্রণের জন্য সহায়তা চেয়েছে বিশ্বের ১২১ দেশ। গতকাল বুধবার দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ভাইরাসটির বিস্তার ঠেকাতে নাস্তানাবুদ হয়ে সিউলের দ্বারস্থ হচ্ছেন বিভিন্ন দেশের কর্মকর্তারা।

করোনা ঠেকাতে দক্ষিণ কোরিয়া ব্যাপক আকারে স্বাস্থ্য পরীক্ষা চালিয়েছে। আক্রান্তদের শনাক্তের পর প্রযুক্তির সহায়তায় নিবিড়ভাবে প্রত্যেককে পর্যবেক্ষণ করা হয়েছে। আক্রান্তের সংস্পর্শে আসাদের স্বাস্থ্য পরীক্ষা ও কোয়ারেন্টিনে রাখার কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। এর ফলেই করোনা সংক্রমণ ঠেকানো গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, আমরা শুরু থেকেই করোনা ঠেকাতে সফল হয়েছি। আমাদের অভিজ্ঞতা তৈরি হয়েছে। এজন্যই বিভিন্ন দেশ আমাদের কাছে সহায়তা চাইছে। ইতিমধ্যে ১২১টি দেশ সহায়তা চেয়েছে।

মানবতার স্বার্থে টেস্ট কিটসহ অন্যান্য জরুরি মেডিকেল সামগ্রী বিভিন্ন দেশে পাঠাতে দক্ষিণ কোরিয়া একটি টাস্কফোর্স গঠন করেছে। যুক্তরাষ্ট্র, ইতালিসহ কয়েকটি দেশে টেস্ট কিট পাঠানোর চুক্তি হয়েছে বলে জানান ওই কর্মকর্তা।

কিট সরবরাহের জন্য দক্ষিণ কোরিয়ার বায়োটেক সংস্থাগুলো পুরোদমে উৎপাদন চালাচ্ছে। শীর্ষস্থানীয় কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বছরের শুরু থেকে প্রায় তিনগুণ বেড়েছে। দেশটিতে মোট আক্রান্ত ৯ হাজার ৮৮৭ জনের মধ্যে প্রায় ৫৭ শতাংশ সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন। এখন পর্যন্ত মারা গেছেন ১৬৫ জন।

সহজলভ্য টেস্ট কিট, সবখানে পরীক্ষার অত্যাধুনিক সুযোগ, প্রযুক্তি ও কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স) ব্যবহার করে দক্ষিণ কোরিয়া করোনা মোকাবিলায় দৃষ্টান্ত তৈরি করেছে। করোনা প্রতিরোধের কোরিয়ান মডেলের উচ্ছ¡সিত প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। (সূত্র : রয়টার্স)



 

Show all comments
  • Md Farhad Hasan ২ এপ্রিল, ২০২০, ১:৩৭ এএম says : 0
    they should increase their helping hand
    Total Reply(0) Reply
  • Md Oliullah Miraz ২ এপ্রিল, ২০২০, ১:৩৮ এএম says : 0
    বাংলাদেশের উচিত চায়নার থেকে গণহারে করনার উপকরণ না এনে দক্ষিণ কোরিয়া থেকে আনার চেষ্টা চালানো
    Total Reply(0) Reply
  • Ahmed Ruman ২ এপ্রিল, ২০২০, ১:৩৮ এএম says : 0
    বাংলাদেশের কাছে সাহায্য চাইলে ভাল হয়।কারণ বাংলাদেশ করোনাভাইরাস মোকাবেলায় ১০০% সক্ষম হয়েছে।আওয়ামীলীগতো করোনার চেয়েও শক্তিশালী।
    Total Reply(0) Reply
  • Adnan Hossain ২ এপ্রিল, ২০২০, ১:৩৮ এএম says : 0
    আপনারা মিথ্যা কথা লেখেন। সবাই বাংলাদেশের কাছে সাহায্য চাইছে। দঃ কোরিয়াও বাংলাদেশের সাহায্য নিয়ে উপকৃত হইছে
    Total Reply(0) Reply
  • Yeasir Arafat ২ এপ্রিল, ২০২০, ১:৩৯ এএম says : 0
    ওসব দেশ বোকা.. দা। তারা বাংলাদেশ থেকে সাহায্য চাইতে পারতো। আমাদের নেতা ও মন্ত্রিদের কথা তাদের কান পর্যন্ত পৌছেনি মনে হয়।
    Total Reply(0) Reply
  • Ziared Rahman ২ এপ্রিল, ২০২০, ১:৩৯ এএম says : 0
    দক্ষিন কোরিয়া সরকার শুধু এটা না, তারা কোন দেশের সাথে আজ পর্যন্ত যোগাযোগ বন্ধ করে নাই, দক্ষিন কোরিয়া সরকারের কথা হোল তারা দেশের সাথে নয়, মানুষের সাথে নয়, তারা করোনাভাইরাসের সাথে যুদ্ধ করবেন, করোনাভাইরাসের জন্য দক্ষিন কোরিয়া একটি চমক দেখাচ্ছে।
    Total Reply(0) Reply
  • Mosiur Rahman ২ এপ্রিল, ২০২০, ১:৩৯ এএম says : 0
    আর আমরা আছি ভারতীয় মডেলের উপর।তাই আমাদের দেশে করোনা নাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৩ জুন, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ