Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

আজ জাপানি নাগরিকরা ঢাকা ছাড়ছেন

যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য দ্বিতীয় দফায় বিশেষ ফ্লাইট

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২০, ১২:০৪ এএম

করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে এবার ঢাকা ছেড়ে যাচ্ছেন জাপানি নাগরিকরা। এজন্য বিমান বাংলাদেশ এয়ারলাইনস থেকে একটি বোয়িং ৭৭৭ উড়োজাহাজও ভাড়া নিয়েছে জাপান কর্তৃপক্ষ। বিশেষ ফ্লাইটটি বাংলাদেশে অবস্থানরত প্রায় ৩২৫ জন জাপানি নাগরিককে নিয়ে আজ বৃহস্পতিবার সকালে ঢাকা ত্যাগ করবে। এদিকে, করোনাভাইরাসের পরিপ্রেক্ষিতে বিমান চলাচল বন্ধ থাকায় এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের ২৬৯ জন নাগরিক গত ৩০ মার্চ সন্ধ্যায় কাতার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন। এবার দ্বিতীয় দফায় আরও একটি ফ্লাইটের ব্যবস্থা করা হচ্ছে বলে গতকাল মার্কিন দূতাবাস জানিয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মো. মোকাব্বির হোসেন জানান, জাপান দূতাবাসের মাধ্যমে তাদের নিজ দেশে ফিরে যেতে এ ফ্লাইটের ব্যবস্থা করেছে বাংলাদেশ। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি চার্টার্ড ফ্লাইটে তারা যাবেন। বৃহস্পতিবার সকাল ১০টায় ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যাবে।

প্রসঙ্গত, এর আগে গত ৩০ মার্চ কাতার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটে ঢাকা ছেড়েছেন ২৬৯ মার্কিন নাগরিক। সেই ফ্লাইটে তাদের পোষা ৭টি প্রাণিও ছিল। বাংলাদেশে অবস্থানরত মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য দ্বিতীয় দফায় আরও একটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হচ্ছে। গতকাল বুধবার ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস এ তথ্য জানিয়েছে। এক বার্তায় দূতাবাস জানায়, বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিক যারা ফিরে যেতে আগ্রহী, তাদের আজ বৃহস্পতিবার (২ এপ্রিল) রাত ৮ টার মধ্যে দূতাবাসে যোগাযোগের জন্য অনুরোধ করা হচ্ছে। করোনাভাইরাসের কারণে ঢাকার সঙ্গে চীন ছাড়া সব দেশের বিমান যোগাযোগ বন্ধ রয়েছে। তবে বিদেশি নাগরিকরা বাংলাদেশ ত্যাগ করতে চাইলে তাদের চার্টার ফ্লাইট ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। সে অনুযায়ী বাংলাদেশ সরকার ও ঢাকার মার্কিন দূতাবাসের ব্যবস্থাপনায় নাগরিকরা ঢাকা ত্যাগ করতে পারবেন।

এর আগে গত ২৫ মার্চ রাতে মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে মালয়েশিয়ার ২২৫ জন নাগরিক ঢাকা ত্যাগ করেন। ২৬ মার্চ সকালে দ্রুক এয়ারের দুটি বিশেষ ফ্লাইটে ঢাকা ছেড়েছেন ভুটানের ১৩৯ জন নাগরিক। ওই দুটি ফ্লাইটে ঢাকায় ভুটান দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরাসহ বাংলাদেশে অধ্যয়নরত দেশটির শিক্ষার্থীরাও ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ