Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভেন্টিলেটরের নকশা উন্মুক্ত করে প্রশংসিত বাংলাদেশি ইশরাক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২০, ৮:২৭ পিএম

কোভিড-১৯ এর চিকিৎসায় ভেন্টিলেটরের সঙ্কটের মধ্যে কৃত্রিম এই শ্বাস-প্রশ্বাস যন্ত্রের নকশা উন্মুক্ত করে দিয়ে আলোচনায় এসেছে মেডিকেল পণ্য নির্মাতা প্রতিষ্ঠান মেডট্রোনিক, যার প্রধান বাংলাদেশি বংশোদ্ভুত ওমর ইশরাক।
আয়ারল্যান্ডভিত্তিক এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও সিইও ওমর ইশরাক।
নিউমোনিয়ার মতো শ্বাসতন্ত্রের জটিলতা বাড়িয়ে তুলতে পারে কোভিড-১৯। এসময় ফুসফুসের সংক্রমণ বেড়ে গেলে সঙ্কটাপন্ন ব্যক্তিকে কৃত্রিম শ্বাসযন্ত্র বা ভেন্টিলেটর সেবা দেওয়া জরুরি হয়ে পড়ে।
কিন্তু সম্প্রতি যুক্তরাজ্যের দ্যা গার্ডিয়ান পত্রিকা জানিয়েছে, এই মুহূর্তে বিভিন্ন দেশগুলোর হাসপাতালে রোগীকে বাঁচিয়ে রাখার জন্য জরুরি এই যন্ত্রটি পর্যাপ্ত সংখ্যায় নেই।
এমন অবস্থার মধ্যেই মেডট্রোনিক তাদের পিবি৫৬০ মডেলের ভেন্টিলেটরের নকশা উন্মুক্ত করে দিয়েছে।
মেডট্রোনিকের তথ্য মতে, ২০১০ সাল থেকে এই ভেন্টিলেটর বিক্রি করছে তারা। ৩৫টি দেশে তাদের পণ্য বিক্রি হয়েছে।
গত মঙ্গলবার বিকালে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মেডট্রোনিকের সফটওয়্যার ও হার্ডওয়্যারের সোর্স কোড, ডিজাইনসহ পেটেন্ট পাওয়ার কথা জানান তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
এরপর সামাজিক যোগাযোগমাধ্যমে ওমর ইশরাকের প্রশংসা শুরু হয়।
বাংলাদেশি বংশদ্ভূত মার্কিন নাগরিক ওমর বৈশ্বিক প্রযুক্তি পণ্য প্রতিষ্ঠান ইন্টেলেরও চেয়ারম্যান। তিনি ২০১৭ সালের মার্চ মাসে ইন্টেলের পরিচালক নির্বাচিত হন। চলতি বছরের জানুয়ারি চেয়ারম্যান হন।
বাংলাদেশেই বেড়ে ওঠা ওমর ইশরাক তড়িৎ প্রকৌশল বিভাগে স্নাতক ও পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন লন্ডনের খ্যাতনামা কিংস কলেজ থেকে।
মেডট্রোনিকের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, এশিয়া সোসাইটির বোর্ড অব ট্রাস্টির সদস্যও ওমর।
২০১৬ সালে ওমর ইশরাক আমেরিকান ইনস্টিটিউট ফর মেডিকেল অ্যান্ড বায়োলজিকাল ইঞ্জিনিয়ারিংয়ের (এআইএমবিই) কলেজ অফ ফেলো হিসেবে যোগ দেন।
২০১১ সালে মেডট্রোনিকে যোগ দেওয়ার আগে তিনি ১৬ বছর মার্কিন বহুজাতিক কোম্পানি জেনারেল ইলেকট্রিকে (জিই) কাজ করেছেন। জিই হেলথকেয়ার সিস্টেমের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহীর দায়িত্বও সামলেছেন তিনি।
চলতি বছরের এপ্রিল মাসে মেডট্রোনিকের প্রধান নির্বাহী পদ থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছেন ওমর। তবে এরপর তিনি প্রতিষ্ঠানটির নতুন সৃষ্ট পদ নির্বাহী চেয়ারম্যান হিসেবে কাজ করবেন।
মেডট্রোনিকের বার্ষিক আয় ৩০ বিলিয়ন মার্কিন ডলার। ১৫০টির বেশি দেশে প্রতিষ্ঠানটির ব্যবসা রয়েছে।
নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের ফেইসবুক পেইজ থেকে ওমরের কাজের প্রশংসা করে লেখা হয়েছে, “… কোম্পানির CEO জনাব ওমর ইশরাক ঢাকায় জন্ম গ্রহণ করা এবং সেন্ট জোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলে পড়া একজন গর্বিত বাংলাদেশি।কোভিড-১৯ এর এই দুর্যোগে জনাব ওমর ইশরাক Medtronic কোম্পানির তৈরি করা PB-560 ভেন্টিলেটর এর সত্ত্ব উন্মুক্ত করে দিয়েছেন। যে কেউ চাইলে এখন থেকে ডিজাইন এবং স্পেসিফিকেশন নিয়ে এটি তৈরি করতে পারবে। ওয়ালটনের ক্ষেত্রে সার্বিক সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে Medtronic। শ্রদ্ধা স্যারের প্রতি… “



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ