Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেভারেজ ক্যাটাগরিতে বাংলাদেশের শীর্ষ ব্র্যান্ড ইস্পাহানি

প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

কান্তার ওয়ার্ল্ড প্যানেল প্রকাশিত এক গবেষণা থেকে প্রাপ্ত ফলাফল অনুযায়ী বাংলাদেশে বেভারেজ ক্যাটেগরিতে শীর্ষ ব্র্যান্ড এখন ইস্পাহানি। এ থেকে স্পষ্টতই প্রমাণিত হয় যে, এই ক্যাটেগরিতে ইস্পাহানি-ই বর্তমানে সবচে’ প্রভাবশালী ব্র্যান্ড। ব্র্যান্ড ফুটপ্রিন্টের উক্ত র‌্যাংকিং অনুযায়ী বেভারেজ ক্যাটেগরিতে বাংলাদেশের দ্বিতীয় ও তৃতীয় সেরা ব্র্যান্ড হচ্ছে সেভেন আপ ও ব্রæক বন্ড।
এই ব্র্যান্ড ফুটপ্রিন্ট র‌্যাংকিং থেকে সারাবিশ্বের ভোক্তাদের এফএমসিজি (ফাস্ট মুভিং কনজ্যুমার গুড্স) ব্র্যান্ডের পণ্য ক্রয়ের ধরন সম্পর্কে ধারণা পাওয়া যায়। পাশাপাশি এর মাধ্যমে ভবিষ্যতে ব্র্যান্ডগুলো কীভাবে নিজেদের অবস্থা আরো উন্নত করতে পারে এবং সম্ভাবনাময় ক্ষেত্রগুলো সুস্পষ্টভাবে চিহ্নিত করতে পারে তার দিকনির্দেশনা পাওয়া যায়। নভেম্বর ২০১৪ থেকে অক্টোবর ২০১৫-এর মধ্যে ৫২ সপ্তাহে এই ‘ব্র্যান্ড ফুটপ্রিন্ট’ তথ্য সংগৃহীত হয়েছে। এ বছর ব্র্যান্ড ফুটপ্রিন্ট ৫টি নতুন দেশকে (তুরস্ক, পোল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও শ্রীলংকা) যুক্ত করার মাধ্যমে তার বিশ্বব্যাপী কাভারেজকে আরো প্রসারিত করেছে। এই র‌্যাংকিংটি ২০১৪ ও ২০১৫ সালের প্রাপ্ত তথ্যগুলো একই মানদÐে রেখে তুলনা করে, যাতে করে র‌্যাংকিংয়ের মধ্যে ব্র্যান্ডের উন্নতি বা অবনতির বিষয়টি ভালোভাবে বোঝা যায়। পানীয় (বেভারেজ), খাদ্যপণ্য (ফুড), স্বাস্থ্য, সৌন্দর্য ও গৃহসেবা (হেল্থ, বিউটি ও হোম কেয়ার)সহ বিশ্বের দুইশ’টিরও বেশি এফএমসিজি ক্যাটেগরি পর্যবেক্ষণ করে কান্তার ওয়ার্ল্ডপ্যানেল এই র‌্যাংকিং তৈরি করেছে। টাটকা খাদ্যপণ্য, ব্যাটারি এবং পোষাপ্রাণীর খাদ্য এই বিশ্বব্যাপী র‌্যাংকিংয়ে অন্তর্ভুক্ত করা হয়নি। ইস্পাহানি ব্র্যান্ডটি এই প্রতিযোগিতামূলক বাজারে অন্যান্য প্রভাবশালী মাল্টিন্যাশনাল ব্র্যান্ডের সাথে পাল্লা দিয়ে কতোটা পেশাদারিত্বের সাথে এগিয়ে চলেছে তা এই র‌্যাংকিং থেকে বেশ ভালোভাবেই বোঝা যায়। বাংলাদেশের সকল জায়গাতেই ইস্পাহানি চা সুপরিচিত এবং অত্যন্ত প্রশংসিত। সর্বোৎকৃষ্ট মানের চা সমাজের সকলের কাছে পৌঁছে দেয়ার এক সুদীর্ঘ ইতিহাস রয়েছে ইস্পাহানির। আর তাই বহু বছর পরেও, আজো ইস্পাহানি তাজা, সুগন্ধি ও অনন্য চা’য়ের অপর নাম। -প্রেস বিজ্ঞপ্তি

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেভারেজ ক্যাটাগরিতে বাংলাদেশের শীর্ষ ব্র্যান্ড ইস্পাহানি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ