Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কায় আয়ারল্যান্ড অসংখ্য কবর খুঁড়ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২০, ৩:০৬ পিএম

প্রাণঘাতী কোভিড-নাইনটিন প্রতিরোধে আইরিশ সরকার লকডাউনের ঘোষণা দেয়ার পরদিনই ১৪ জনের মৃত্যু হলো। সব মিলিয়ে মৃতের সংখ্যা ৩৬। আর নতুন ২৯৪ জনসহ আক্রান্তের সংখ্যা ২ হাজার ৪১৫ জন। বতর্মান পরিস্থিতিতে আতঙ্কের মধ্যে রয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

আক্রান্তের পাশাপাশি মৃতের সংখ্যা বাড়তে থাকায় আগামী ১২ এপ্রিল পর্যন্ত পুরো আয়ারল্যান্ড লকডাউনের ঘোষণা দেন আইরিশ প্রধানমন্ত্রী লিও ভরদকার।
শুক্রবার (৩ এপ্রিল) সকাল পর্যন্ত এতে মোট মৃতের সংখ্যা ৫৩ হাজার ২১৬ জনে পৌঁছেছে। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ১২ হাজার ৯৯১ জন।
যাদের মধ্যে যুক্তরাষ্ট্র, ইতালি, চীন, স্পেন, ইরান ও দক্ষিণ কোরিয়ার নাগরিকদের সংখ্যাই সবচেয়ে বেশি। এমন অবস্থায় বিশ্বজুড়ে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এদিকে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বাড়ার আশংকায় আয়ারল্যান্ডে গ্রামের প্রান্তে উন্মুক্ত ময়দানে খোঁড়া হচ্ছে সারি সারি কবর। একটা দুইটা নয়, অসংখ্য গোর খুঁড়তে ব্যবহার হচ্ছে এক্সকেভেটর মেশিন।

বৃহস্পতিবার (২ এপ্রিল) করোনা মহামারীতে সংক্রমণ ও মৃত্যুর বাড়বাড়ন্তের মধ্যে বেলফাস্ট সীমান্তের কাছেই উত্তর আয়ারল্যান্ডের আনত্রিম এলাকার সিক্সমাইল গোরস্থানে দেখা যায় এ দৃশ্য।

কর্তৃপক্ষ বলছে, করোনায় আক্রান্ত হয়ে গোরস্থানের কর্মী সংখ্যা ক্রমেই কমে যাচ্ছে। পরে গোর খোঁড়ার লোক পাওয়া যাবে না। তাই আগেভাগেই বেশি করে খুঁড়ে রাখা হচ্ছে।



 

Show all comments
  • রাকিব ৩ এপ্রিল, ২০২০, ৩:২৬ পিএম says : 0
    আল্লাহ মাফ করে দাও।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আয়ারল্যান্ড


আরও
আরও পড়ুন