Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

বিশ্বব্যাংকের করোনা সহায়তার ১৯০ কোটি ডলারের মধ্যে ভারতই পাচ্ছে ১০০ কোটি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২০, ৫:২৩ পিএম

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বিশ্বের ২৫টি দেশকে ১৯০ কোটি মার্কিন ডলার সহায়তা দিচ্ছে বিশ্ব ব্যাংক। এর মধ্যে শুধু ভারতই পাচ্ছে ১০০ কোটি ডলার। বৃহস্পতিবার ব্যাংকের নির্বাহী পরিষদের বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। -হিন্দুস্তান টাইমস

বিশ্ব ব্যাংক জানিয়েছে, বরাদ্দ অর্থ বিশ্বের ২৫টি দেশে করোনা নিয়ন্ত্রণে ব্যবহৃত হবে। এছাড়া ৪০টি দেশে জরুরি ভিত্তিতে নতুন কার্যক্রম শুরু করা হবে।
ভারতকে দেয়া ১০০ কোটি ডলার করোনা পরীক্ষা, আক্রান্তদের সংস্পর্শে আসা ব্যক্তিদের চিহ্নিতকরণ ও রোগ নির্ণয়ের ল্যাবরেটরি গড়ে তুলতে ব্যবহৃত হবে।
দক্ষিণ এশিয়ায় ভারত ছাড়াও পাকিস্তান ২০ কোটি ডলার, আফগানিস্তান ১০ কোটি, শ্রীলঙ্কা প্রায় ১৩ কোটি ও মালদ্বীপ ৭৩ লাখ ডলারের সহযোগিতা পাচ্ছে।
বিশ্ব ব্যাংক জানিয়েছে, করোনা পরিস্থিতি মোকাবিলায় তারা আগামী ১৫ মাসে আরও ১৬০ বিলিয়ন ডলার বরাদ্দ অনুমোদনের প্রক্রিয়া শুরু করেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ