Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

বাড়তে পারে ফুটবলারদের চুক্তির মেয়াদ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২০, ৭:১৩ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাসের ধাক্কা লেগেছে বিশ্বব্যাপী সব সর্বক্ষেত্রেই। বিপাকে পড়তে হচ্ছে বিশ্ব অর্থনীতিকে। অর্থনীতির ধাক্কা সামলে ওঠা মুশকিল। এর প্রভাব পড়বে ক্রীড়াঙ্গনেও। কারোনাভাইরাস আতঙ্কে বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের সব দেশেই খেলাধুলা বন্ধ রয়েছে। আর এতে যেন পথে বসতে হচ্ছে বিশ্বের নামী অনেক ধনী ফুটবল ক্লাবকে। ইতোমধ্যে ফুটবলারদের বেতন কাটা এবং চুক্তি বাতিলসহ নানা ঘটনা ঘটছে বিশ্ব ক্রীড়াঙ্গনে।

যদিও বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা আশার বাণী শুনিয়েছে। তারা বলেছে- তাদের যে বিশাল অংকের রিজার্ভ আছে সেখান থেকে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্থ জাতীয় ফেডারেশন ও ক্লাবগুলোকে সহযোগিতার জন্য প্রস্তুত আছে সংস্থাটি। যে কারণে ইতোমধ্যে ফিফা গঠন করেছে কোভিড-১৯ (করোনাভাইরাস) টাস্কফোর্স। এই টাস্কফোর্স দেখবে বিশ্বের কোন কোন ফেডারেশন আর কোন ক্লাবকে এই ফান্ড থেকে সহায়তা করা যায়।

করোনার থাবায় বন্ধ রয়েছে বাংলাদেশের ঘরোয়া ফুটবল। কবে এই ভাইরাসের আতঙ্ক শেষ হবে, আর কবে মাঠে গড়াবে খেলা তা বলা মুশকিল। যদিও এবারের মৌসুমে ক্লাবগুলোর সঙ্গে ফুটবলারদের চুক্তির মেয়াদ শেষ হবে অক্টোবরে। এর মধ্যে ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ও স্বাধীনতা কাপ আয়োজন করে মৌসুম শেষ করা বেশ কঠিনই হবে। বর্তমান পরিস্থিতিতে স্বয়ং বাংলাদেশ ফুটবল ফেডারেশনই (বাফুফের) জানেনা এবারের মৌসুমটা শেষ হবে কবে?

করোনাভাইরাস ইস্যুতে বিপিএলের ক্লাবগুলো কয়েক দফা নিজেদের মধ্যে আলোচনা করেছে। তারা প্রাথমিকভাবে সিদ্ধান্ত নিয়েছে ৩১ মার্চের পর থেকে চুক্তি স্থগিত রাখার। ফের যখন খেলা শুরু হবে তখন চালু হবে খেলোয়াড়দের চুক্তি। যদিও এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

নির্ধারিত দিনক্ষণে খেলা শেষ না হলে কি হবে? এ প্রশ্ন মাথায় নিয়ে ফিফা সহসাই একটা সিদ্ধান্ত নিতে যাচ্ছে। ফিফার চিন্তা করছে, কোন খেলোয়াড়ের সঙ্গে ক্লাবের কোন দিন পর্যন্ত চুক্তি আছে তার গুরুত্ব থাকবে না। তারা চায় নির্দিষ্ট সময়ের বিষয়টি বাতিল করতে। যেদিন মৌসুম শেষ হবে অর্থাৎ কোনো দেশের ঘরোয়া ফুটবল যে দিন শেষ হবে সেই দিন পর্যন্ত চুক্তি থাকবে ফুটবলারদের সঙ্গে ক্লাবের।

 

কোনো খেলোয়াড়ের সঙ্গে ৩১ অক্টোবর পর্যন্ত চুক্তি থাকলেও মৌসুম যদি আরো কয়েকমাস পরে শেষ হয় তাহলে তখন পর্যন্তই চুক্তি থাকবে ক্লাব আর ফুটবলারদের মাঝে। ফিফার এমন চিন্তাধারা নিয়ে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন,‘এমন একটি সম্ভাবনা নিয়ে ফিফা আমাদের সঙ্গে মৌখিকভাবে আলোচনা করেছে। ফিফার কথা হলো মৌসুমের লিগ বা টুর্নামেন্ট শেষ না হওয়া পর্যন্ত খেলোয়াড়দের চুক্তি থাকবে। যেদিনই মৌসুম শেষ হবে সেদিনই ক্লাবগুলোর সঙ্গে ফুটবলারদের চুক্তিও শেষ হবে। তবে এই সিদ্ধান্ত এখনো চূড়ান্ত হয়নি। ফিফা তাদের নির্বাহী কমিটির সভায় বিষয়টি নিয়ে আলোচনা করবে। যদি বিষয়টি ওই সভায় অনুমোদন পায় তাহলে সদস্য দেশগুলোকে তা জানিয়ে দেবে ফিফা।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন