Inqilab Logo

ঢাকা, রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ শাওয়াল ১৪৪১ হিজরী

এখনই ফেরানো যাচ্ছে না

ভারতে আটকা ২৫০০ বাংলাদেশি সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বার্তা

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম

ভারতে আটকা ২৫০০ বাংলাদেশিকে ফেরানোর বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় অবশেষে অপারগতার বার্তা দিয়েছে। মন্ত্রী, প্রতিমন্ত্রীসহ দায়িত্বশীল প্রতিনিধিরা বিভিন্ন মারফত এতদিন তাদের ফিরিয়ে আনার চেষ্টার কথা জানালেও বাস্তবে যেসব বাধা রয়েছে তা-ই প্রকাশ করা হয়েছে গতকাল শুক্রবার। এক জরুরি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- দিল্লি ১৪ এপ্রিল পর্যন্ত কোন বিদেশিকে ভারতে ঢুকতে বা বের হতে দিতে চায় না। ফলে পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আটকেপড়া বাংলাদেশিদের বিভিন্ন সমস্যা সমাধানে সজাগ দৃষ্টি রাখবে বাংলাদেশ। বিজ্ঞপ্তিটি ছিল এমন- ্রবিশ্বব্যাপী কোভিড-১৯ এর ব্যাপক প্রসারের প্রেক্ষিতে পররাষ্ট্র মন্ত্রণালয় প্রবাসী বাংলাদেশিদের কল্যাণে সজাগ দৃষ্টি রাখছে। বাংলাদেশের সবচেয়ে বেশি সংখ্যক প্রবাসী প্রতিবছর বিভিন্ন কারণে (চিকিৎসা, পর্যটন, শিক্ষা প্রভৃতি) ভারত গমন করে। গত ২৫ মার্চ থেকে ২১ দিন অর্থাৎ ১৪ এপ্রিল ২০২০ পর্যন্ত ভারত থেকে সব ধরনের যানবাহন (বাস, রেল, বিমান) চলাচল বন্ধ রাখা হয়েছে। নয়াদিল্লীতে বাংলাদেশ হাইকমিশনের সর্বশেষ তথ্যমতে এ মুহূর্তে বিভিন্ন কারণে ভারতে গমন করা বা আটকে পড়া বাংলাদেশির সংখ্যা প্রায় দুই হাজার পাঁচশত।

এর মধ্যে এক হাজারের বেশি ছাত্র-ছাত্রী রয়েছে। কোভিড-১৯ এর ব্যাপ্তি রোধকল্পে ভারত সরকারের নির্দেশনা অনুযায়ী, কোন ধরণের বিদেশী (প্রবাসী ভারতীয়সহ) ১৪ এপ্রিল ২০২০ পর্যন্ত ভারতে প্রবেশ করতে পারবে না। ভারতীয় কর্তৃপক্ষ ভারত থেকেও কোন বিদেশী নাগরিকের বহির্গমন নিরুৎসাহিত করছে। তাছাড়া ভারতের আন্তঃরাষ্ট্রীয় যোগাযোগ ব্যবস্থাও এ মুহূর্তে বন্ধ রয়েছে।
এ অবস্থার প্রেক্ষিতে, নয়াদিল্লিস্থ বাংলাদেশ হাইকমিশনসহ ভারতে অবস্থিত বাংলাদেশের মিশনসমূহ বাংলাদেশিদের কল্যাণে সর্বদা সজাগ দৃষ্টি রাখছে। মিশনের কর্মকর্তারা আটকেপড়া বাংলাদেশির সঙ্গে বিভিন্নভাবে টেলিফোন, হটলাইনসহ বিভিন্ন মাধ্যমে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে। আটকেপড়া প্রবাসী বাংলাদেশিরা আর্থিক বা অন্যকোন সমস্যার সম্মুখীন হলে, হাইকমিশন ও অন্যান্য মিশনসমূহ তা সমাধানে সচেষ্ট আছে। পরিবেশ ও পরিস্থিতি স্বাভাবিক হলে ভারতসহ অন্যান্য দেশে আটকেপড়া বাংলাদেশিদের দ্রুত দেশে ফিরিয়ে আনার ব্যাপারে সরকার দৃঢ় প্রতিজ্ঞ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৩১ মে, ২০২০

আরও
আরও পড়ুন