Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

খাদ্য ও ত্রাণ সামগ্রী বিতরণ ৪ এপ্রিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২০, ২:৩৮ পিএম | আপডেট : ৯:৩৮ পিএম, ৪ এপ্রিল, ২০২০


ফুলপুরে পৌরসভায় ১শ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ

ফুলপুর(ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা

করোনা ভাইরাস মোকাবেলায় ময়মনসিংহের ফুলপুর পৌরসভা থেকে অতিদরিদ্র, অসহায় সুবিধাবঞ্চিত কর্মহীন ১শ পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী হিসেবে ১০ কেজি করে চাল বিতরণ করা হয়েছে।
শনিবার বিকালে পৌরসভা কার্যালয়ের সামনে সামাজিক দূরত্ব বজায় রেখে এই ত্রাণ সামগ্রী (চাল) বিতরণ করেন ফুলপুর পৌরসভার মেয়র মোঃ আমিনুল হক।
এসময় উপস্থিত ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শফিকুল ইসলাম, প্যানেল মেয়র হুমায়ুন কবির মিলন, কাউন্সিলর শফিকুল ইসলাম, মোশারফ হোসেন, মনিরুজ্জামান, তফাজ্জল হোসেন, হালিমা খাতুন, লিজা আক্তার সহ কাউন্সিলর বৃন্দ, সাংবাদিক, স্কাউট সদস্যবৃন্দ।

ব্যক্তিগত অর্থায়নে উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম ৩শ বাড়ীতে খাবার পৌঁছে দিলেন
গোদাগাড়ী (রাজশাহী) সংবাদদাতা : রাজশাহীর গোদাগাড়ী উপজেলা চেয়ারম্যান, জিসান এন্টারপ্রাইজের মালিক ৩০০ জনের বাড়ী গিয়ে খাবার পৌঁছে দিয়েছেন। তিনি আজ শনিবার গোদাগাড়ী পৌরসভার বিভিন্ন এলাকায় গরীব, দুঃখী মানুষ যাদের বাড়ী খাবার ছিল না এমন একশত জনের বাড়ীতে খবার নিয়ে ছুটে গেছেন। এসব খাবারের প্যাকেটে ছিল ৫ কেছি চাউল, ২ কেজি গমের আটা, ২ কেজি আলু, ১ কেজি মসুরের ডাল, ১লিটার তেল, ১ কেজি লবন ও ১টি সাবান। যারা এধরনের খাবার পেয়েছেন তারা দারুন খুশি, সারাংপুর এলাকার ৮০ বছর বয়সী নকিমুদ্দিন এ প্রতিবেদককে বলেন সরকারের পাশাপাশি তিনি নিজের অর্থ খরচ করে উপজেলার চেয়ারম্যান জাহাঙ্গীর আম আমাদের খাবার নিজ হাতে দিয়ে যাচ্ছেন আমাদের খুব ভাল লাগছে। এর আগে কোন চেয়ারম্যান এভাবে খাবার দিয়ে যান নি। এলাকায় এমন মানুষ আছেন যারা মুখে বলতে পারেনা যে তার ঘরে খাবার নেই তাদেরকেও খাবার পৌঁছে দিয়েছেন।


আল্লাহর নিকট প্রার্থনা করি যেন তিনি দীর্ঘদিন বেঁচে থাকেন মানুষের সেবা করতে পারেন।
এ ব্যপারে উপজেলা চেয়ারম্যান, উপজেলা যুবলীগের সভাপতি মোঃ জাজাঙ্গীর আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন,। প্রধান মন্ত্রী শেখ হাসিনার সরকার উন্নয়নের সরকার, উনার নির্দেশে, রাজশাহী ১ আসনের এমপি আলহাজ্ব ওমর ফারুক চৌধুীর পরামার্শে ৮০০০ পরিবারকে ১০ কেজি করে চাউল দেয়া হয়েছে। তাই আমি ব্যক্তগত অর্থ দিয়ে গরীব দুস্থ মানুষের কথা বিবেচনা করে এ খাবারের ব্যবস্থা করেছি। আমার মত ক্ষুদ্র ব্যবসায়ী গরীব মানুষের জন্য খাবারের ব্যবস্থা করতে পারি তবে এলাকায় অনেক বড় বড় ব্যবসায়ী তারা যদি এগিয়ে আসেন গরীব মানুষ আরও উপকৃত হবেন, তাই তাদেরকে আহ্বান জানাই সহযোগিতায় হাত বাড়িয়ে দিতে। আপনারা দোয়া করবেন যেন আমি মানুষের সেবা করতে পারি। মানুষের ভাল কাজের সাথে থাকতে পারি।

 

লালমোহনে কর্মহীন ও অসহায়দের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ  
ভোলা জেলা সংবাদদাতা : ভোলার লালমোহনে করোনাভাইরাসের প্রভাবে কর্মহীন অসহায় ১০ হাজার পরিবারকে খাদ্যসামগ্রী বিতরণ করেন ভোলা-৩ আসনের সংসদ সদস্য আলহাজ নূরুন্নবী চৌধুরী শাওন। আজ লালমোহন সজিব ওয়াজেদ জয় ডিজিটাল পার্কে এসব খাদ্য সামগ্রী অসহায় শ্রমজীবী মানুষের হাতে তুলে দেন তিনি। এছাড়াও প্রত্যেকের মাঝে সাবান ও মাস্ক প্রদান করা হয়।


খাদ্য সামগ্রী বিতরণকালে এমপি শাওন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় থাকতে দেশের একটি মানুষও না খেয়ে কষ্ট পাবে না। যতবড় বিপদই আসুক প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসহায়দের পাশে থাকবেন। করোনা ভাইরাস থেকে মুক্ত থাকতে প্রত্যেকে প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে ঘর থাকবেন। নিজেদের রক্ষায় নিজেদেরকেই সচেতন হতে হবে।
উপস্থিত ছিলেন, লালমোহন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াস উদ্দিন আহমেদ, উপজেলা নির্বাহী অফিসার হাবিবুল হাসান রুমি, অতিরিক্ত পুলিশ সুপার মো. রাসেলুর রহমানসহ স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

 

করোনা ভাইরাস প্রতিরোধে কর্মহীন দুঃস্থদের মাঝে গাবতলীতে সাবেক এমপি
গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা : দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের নির্দেশে
বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও সাবেক এমপি হেলালুজ্জামান তালুকদার লালু পক্ষে গতকাল শনিবার
বগুড়ার গাবতলী থানা যুবদল ও ছাত্রদলের উদ্যোগে কাগইল এবং সোনারায়ে করোনা ভাইরাস
প্রতিরোধে (করোনা মুক্ত থাকার কারনে) কর্মহীনদের মাঝে ত্রান সামগ্রী বিতরন করা হয়।


ত্রান সামগ্রী বিতরন কালে উপস্থিত ছিলেন বিএনপি নেতা আব্দুল হালিম, আব্দুল মান্নান, রবিউল
আলম, আব্দুল রশিদ, যুবদল নেতা আহবায়ক আরিফুর রহমান মজনু, আব্দুল লতিফ, শফিকুল ইসলাম,
মতিয়ার রহমান মতি, লুৎফর রহমান, মোস্তাফিজার রহমান মোস্তা, জনি আহম্মেদ, ছাত্রদল নেতা মহব্বত
আলী, মোতাছিন বিল্লা মুন, মাহফুজার রহমান, আতিকুল ইসলাম, আবু জাফর, আলপনা কবির বাবু
প্রমূখ।

প্রায় চারশো পরিবাররকে খাদ্য সামগ্রী দিয়েছে এক বিত্তবান
নাসিরনগর (ব্রাহ্মণবাড়িয়া) উপজেলা সংবাদদাতা : করোনা ভাইরাসের কারণে কর্মহীন নিম্ন আয়ের মানুষের মধ্যে সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ করেছে ব্রাহ্মণবাড়িয়া নাসিরনগর উপজেলার ধরমন্ডল  গ্রামের কৃতিসন্তান বিশিষ্ট ব্যবসায়ী মুখলেছুর রহমান। শনিবার সকালে তার নিজ এলাকা ধরমন্ডল ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের কর্মহীন হতদরিদ্র  সাড়ে চারশোটি পরিবারের মাঝে চাল, ডাল, পেয়াঁজসহ নিত্য প্রয়োজনীয় পণ্য খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে।

সামাজিক দুরত্ব বজায় রেখে এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। বিতরণ করার সময় ধরমন্ডল উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও সাবেক ইউপি সদস্য শফিকুল ইসলাম,বিদ্যালয়ের দাতা সদস্য মোঃ হাজ্বী সমসু মিয়া,মোঃ মঞ্জু মিয়া সালমানসহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
এসময় ব্যবসায়ী মুখলেছুর রহমান বলেন, নিজ অবস্থান থেকে আমি সামান্য কিছু সহায়তা নিয়ে কর্মহীন নিম্ন আয়ের মানুষের পাশে দাঁড়িয়েছি। আশা করি সমাজের বিত্তবান মানুষ যার যার সামর্থ্য অনুয়াযী এই পরিস্থিতি মোকাবেলায় জনগনের পাশে এগিয়ে আসবেন। 

ইসলামী শ্রমিক আন্দোলন উদ্যোগে খাদ্যসামগ্রী বিতরণ
বিশ্বব্যাপী আতংকের নাম করোনাভাইরাস। করোনাভাইরাস এখন মহামারী আকার ধারণ করেছে। প্রতিদিন হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন। এ পর্যন্ত প্রায় ৬০ হাজার মানুষ মৃত্যুবরণ করেছেন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর মিছিলে যুক্ত হয়েছে বাংলাদেশের ৬ জন। দেশের মানুষকে সুস্থ রাখতে সরকার সকল প্রকার যোগাযোগ বন্ধ করে দিয়েছেন। বন্ধ করে দিয়েছেন প্রায় সকল প্রকার ব্যবসা প্রতিষ্ঠান। এতে করে কর্মহীন হয়ে পড়েছেন দেশের খেটে খাওয়া মানুষ। গরিব, অসহায়, কর্মহীন মানুষের সাহযোগিতায় এগিয়ে এসেছে ইসলামী শ্রমিক আন্দোলন।
ইসলামী আন্দোলনের প্রধান ও চরমোনাই পীর মুফতি সৈয়দ রেজাউল করিমের নির্দেশে আজ শনিবার সকালে বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলা ৫নং দূরগাপাসা ইউনিয়নের গবিন্দপুর গ্রামে গরীব ও দিনমজুদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।
গরিব, অসহায়, কর্মহীন মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন ইসলামী আন্দোলনের সহযোগী সংগঠন ইসলামী শ্রমিক আন্দোলন কেন্দ্রীয় প্রচার ও প্রকাশক সম্পাদক এবং ঢাকা মহানগর ইসলামী শ্রমিক আন্দোলনের সিনিয়ন সহ-সভাপতি মুফতি সিদ্দিকুর রহমান। মুফতি সিদ্দিকুর রহমান নিজ উদ্যোগে এলাকায় গরীব ও দিনমজুর কর্মহীন মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন।এ সময় তিনি সমাজের সকল হৃদয়বান, দানশীল, ধনবানদের প্রতি গরিব, অসহায় ও কর্মহীন মানুষদের সহযোগিতায় এগিয়ে আসার আহ্বান জানান।

ঝালকাঠিতে হিজরা ও বেদেদের খাদ্যসামগ্রী দিলেন পুলিশ সুপার
ঝালকাঠি জেলা সংবাদদাতা : ঝালকাঠিতে করোনাভাইরাসের সংক্রমণ মোকাবেলায় কর্মহীন হয়ে পড়া হিজরা ও বেদে সম্প্রদায়ের শতাধিক পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে পুলিশ। শনিবার সকালে পুলিশ লাইনস এলাকায় দরিদ্র মানুষের হাতে এসব সামগ্রী তুলে দেন পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন। প্রত্যেককে পাঁচকেজি চাল, এককেজি ডাল ও এককেজি তেল দেওয়া হয়েছে। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. হাবীবুল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মো. ছোয়াইব, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) এম এম মাহমুদ হাসান, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. খলিলুর রহমান উপস্থিত ছিলেন।


পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন বলেন, করোনাভাইরাস মোকাবেলায় সবাইকে একযোগে কাজ করতে হবে। সবার যেন এ দুয়োগের সময় খাবার পায় পুলিশ সে ব্যবস্থা করছে। অসহায় হিজরা ও বেদেদের হাতে খাদ্যসামগ্রী দেওয়া হয়েছে। উপজেলাগুলোতেও খাদ্যসামগ্রী দেওয়া হবে পুলিশের পক্ষ থেকে।

বাগেরহাটে ৮’শ কর্মহীন বাস চালক ও শ্রমিকদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ

বাগেরহাট জেলা সংবাদদাতা : করোনা পরিস্থিতিতে সারাদেশে গণ পরিবহন বন্ধ। কর্মহীন অবস্থায় অসহায় জীবনযাপন করছেন শ্রমিকরা। পরিবার পরিজন নিয়ে জীবন কাটাচ্ছেন কষ্টে। এই অবস্থায় বাগেরহাট বাসমালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের যৌথ উদ্যোগে পরিবহন শ্রমিকদের মাঝে চাল, ডাল, পেয়াজসহ নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। শনিবার দুপুরে বাগেরহাট কেন্দ্রীয় বাস স্ট্যান্ড ভবনে ৮ শতাধিক শ্রমিকদের মাঝে এই খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। এসময় বাগেরহাট পৌরসভার মেয়র খান হাবিবুর রহমান, বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ কামরুল ইসলাম, বাগেরহাট আন্ত.জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক এ বাকি তালুকদার, বাগেরহাট জেলা শ্রমিক লীগের সভাপতি রেজাউর রহমান মন্টু, সাধারণ সম্পাদক খান আবু বকর সিদ্দিক, আওয়ামী লীগ নেতা শেখ ফিরোজুল ইসলাম, শেখ রেজাউল ইসলামসহ শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

বাগেরহাট আন্ত জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক এ বাকি তালুকদার বলেন, সরকারি নির্দেশনা মেনে পরিবহন শ্রমিকরা বাড়িতে অবস্থান করছেন। তারা কর্মহীন হয়ে পড়ায় স্থানীয় সংসদ সদস্য শেখ তন্ময়ের নির্দেশনায় আমরা যৌথভাবে উদ্যোগ নিয়ে বাস চালক ও শ্রমিকদের মাঝে চাল, ডাল, তেল, লবন, পেয়াজ, সাবান বিতরণ করেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাদ্য সামগ্রী বিতরণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ