Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

বাড়তে পারে ফুটবলারদের বয়সসীমা

টোকিও অলিম্পিক পুরুষ ফুটবল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২০, ৭:০৫ পিএম | আপডেট : ৭:৩১ পিএম, ৪ এপ্রিল, ২০২০

প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে পুরো এক বছর পিছিয়ে গেল বিশ্ব ক্রীড়ার সর্ববৃহৎ আসর টোকিও অলিম্পিক গেমস। এ বছরের ২৩ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত অলিম্পিক গেমস অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বিশ্বব্যাপী করোনাভাইরাস আতঙ্কে তা আর হচ্ছেনা। নতুন সূচি অনুযায়ী জাপানে ২০২১ সালের ২৩ জুলাই শুরু হয়ে ৮ আগস্ট পর্যন্ত চলবে টোকিও অলিম্পিক গেমস।

অলিম্পিক এক বছরের জন্য পিছিয়ে যাওয়ায় পুরুষ ফুটবলারদের বয়স নিয়ে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে। ২০২০ সালে যারা খেলার যোগ্য ছিলেন, তারা যেন অযোগ্য না হয়ে পড়েন, এ বিবেচনায় এরই মধ্যে বয়সসীমা বাড়ানোর দাবি উঠেছে প্রকটভাবে। বিষয়টি নিয়ে ভাবছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। সবকিছুর বিবেচনায় আগামী বছর হতে যাওয়া টোকিও অলিম্পিক গেমসে পুরুষ ফুটবলারদের বয়সসীমা বাড়ানো হতে পারে বলে জানিয়েছে তারা।

অলিম্পিকের পুরুষ ফুটবলে বয়সসীমা অনূর্ধ্ব-২৩ বছর। ১৯৯৭ সালের ১ জানুয়ারি অথবা এর পরে জন্মগ্রহণকারী ফুটবলারদের অংশ নেয়ার সুযোগ ছিল ২০২০ অলিম্পিক গেমসে। সিনিয়র কোটায় প্রতিটি দল ২৩ বছরের বেশি বয়সী তিন জনকে স্কোয়াডে নিতে পারে। গেমসের নারী ফুটবলে অবশ্য কোনো বয়সসীমা নেই।

কিন্তু করোনাভাইরাস আতঙ্কে এক বছর পিছিয়ে যাওয়া অলিম্পিকের পুরুষ ফুটবলে বয়সসীমার কারণে অনেক ফুটবলারের অংশ নেয়া অনিশ্চিত হয়ে পড়েছে। সপ্তাহখানেক আগে সমস্যা সমাধানের জন্য ফিফা ও এশিয়ান ফুটবল কনফেডারেশনকে (এএফসি) আহ্বান জানায় দক্ষিণ কোরিয়া ফুটবল অ্যাসোসিয়েশন। সমস্যার সমাধানে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার গঠন করা কমিটি ৩ এপ্রিল খেলোয়াড়দের বয়সসীমা বাড়ানোর পক্ষে সুপারিশ করেছে। ১৯৯৭ সালের ১ জানুয়ারি অথবা এর পরে জন্মগ্রহণকারী খেলোয়াড়রা যেন ২০২১ সালে হতে যাওয়া টোকিও অলিম্পিকে খেলতে পারেন, এর পক্ষে ওই কমিটি মত দিয়েছে বলে এক বিবৃতিতে জানায় ফিফা। ফিফার এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ান ফুটবল ফেডারেশনও খেলোয়াড়দের বয়সসীমা বাড়ানোর জন্য আবেদন করেছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অলিম্পক্স
আরও পড়ুন