Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ১১ শাওয়াল ১৪৪১ হিজরী

আরো ৭ জনের মৃত্যু

করোনায় সন্দেহভাজন ৭৫ বাড়ি লকডাউন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

জ্বর, শ্বাসকষ্ট, সর্দি-কাশিতে আক্রান্ত হয়েছে গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৭ জনের মৃত্যু হয়েছে। এদের কারো শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ছিল কিনা তা নিশ্চিত নয় বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। তবে নমুনা সংগ্রহ করে রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়েছে।
ঝিনাইদহ : ঝিনাইদহের কোঁচাঁদপুর পৌর এলাকায় করোনাভাইরাসের লক্ষণ নিয়ে এনামুল হক (৬৫) নামে এক অবসরপ্রাপ্ত পুলিশ কনস্টেবলের মৃত্যু হয়েছে। গতকাল শনিবার সকাল ৬টার দিকে তার মৃত্যু হয়। তার শরীর থেকে নমুনা সংগ্রহ করে রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়েছে এবং বাড়িটি লকডাউন ঘোষণা করা হয়েছে।

কোঁচাঁদপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুর রশিদ বলেন, সকাল ৬টার দিকে তার মৃত্যু হয়। খবর পেয়ে সেখানে গিয়ে করোনাভাইরাস পরীক্ষার প্রয়োজনীয় নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠিয়েছি। সেখান থেকে প্রতিবেদন আসার পরই নিশ্চিত হওয়া যাবে করোনায় তার মৃত্যু হয়েছে কি-না।
চাঁদপুর : চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার দুর্গাপুর ইউনিয়নের মুন্সিকান্দি গ্রামে করোনার উপসর্গ (জ্বর, বমি, পাতলা পায়খানা) নিয়ে এক বৃদ্ধা মারা গেছেন। তার নাম জুলেখা বেগম বেগম (৫৫)। গত শুক্রবার রাতে তিনি মারা যান। এ ঘটনার পর শনিবার সকাল থেকে মহিলার বাড়িসহ আশপাশের তিন বাড়িতে লকডাউন ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। মারা যাওয়া নারীর নমুনা সংগ্রহ করে আইইডিসিআর-এ পাঠানো হয়েছে করোনা টেস্টের জন্য। এ ঘটনায় এলাকাবাসীর মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে। স্থানীয়রা জানান, ওই মহিলা মানসিকভাবে কিছুটা ভারসাম্যহীন ছিলেন। তিনি বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াতেন। তিনি গত দু’দিন আগে নারায়নগঞ্জ থেকে মতলব উত্তরে আসেন।

ল²ীপুর : ল²ীপুরের কমলনগরে করোনা উপসর্গ নিয়ে দুই শিশুর মৃত্যুর ঘটনায় ২টি বাড়ির ৯টি পরিবারকে লকডাউনে রাখা হয়েছে। গত শুক্রবার রাতে কমলনগর উপজেলার তোরাবগঞ্জ গ্রামে দুইবছর তিন মাস বয়সী এক শিশু খিঁচুনী ও শ্বাসকষ্ট নিয়ে মারা যায়।
অপরদিকে একই উপজেলার চর মার্টিন ইউনিয়নে ৫ বছরের এক শিশু জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে ল²ীপুর সদর হাসপাতালে আনলে তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে নোয়াখালী জেনারেল হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়।

কমলনগর উপজেলার আবাসিক মেডিকেল অফিসার মো. আমিনুল ইসলাম জানান, করোনা উপসর্গ থাকায় তাদের দুইজনেরই লাশ থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। এ ঘটনায় ২টি বাড়ির ৯টি পরিবারকে লকডাউনে রাখা হয়েছে।

নাটোর : নাটোরে জ্বর, সর্দি ও কাশিতে আক্রান্ত হয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তিনি করোনায় আক্রান্ত ছিলেন কিনা পরীক্ষার জন্য রক্ত সংগ্রহ করেছে স্বাস্থ্য বিভাগ। গত শুক্রবার রাতে মারা যান তিনি। নাটোর সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মাহবুবুর রহমান জানান, কাফুরয়িা গ্রামের এক ব্যক্তি (৫৫) জ্বর, সর্দি ও কাশিতে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছিলেন। এ অবস্থায় গত রাতে তার মৃত্যু হয়।

বরিশাল : বরিশালের গৌরনদী উপজেলায় শ্বাসকষ্টে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এ ঘটনায় উপজেলার মাহিলাড়া ইউনিয়নের উত্তর বিল্বগ্রাম গ্রামের কাগজিকান্দি ও সালেহবাগ মহল্লার ৬০ পরিবারকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছে উপজেলা প্রশাসন। মাহিলাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈকত গুহ পিকলু জানিয়েছেন, গত শুক্রবার সকাল থেকে দুই গ্রামের ৬০ পরিবারকে হোম কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে। গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল কর্মকর্তা মাজেদুল হক কাওছার বলেন, মৃতের নমুনা সংগ্রহ করেছি। পরীক্ষার জন্য পাঠানো হবে।

চরফ্যাশন ( ভোলা) : ভোলার চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচা থানার নজরুল নগর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডে সর্দি-কাশি ও শ্বাসকষ্ট নিয়ে এক শিশুর মৃত্যু হয়েছে। দক্ষিণ আইচা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারুন অর রশিদ বলেন, ঠান্ডা লেগে শ্বাসকষ্টে শিশুটি মারা যায় বলে খবর পাওয়া গেছে। এলাকায় আতঙ্ক বিরাজ করছে।



 

Show all comments
  • Mahabub Alam ৫ এপ্রিল, ২০২০, ১:২২ এএম says : 0
    লক ডাউন, মৃতু ব্যাক্তির দেহ থেকে নমুনা সংগ্রহ, মৃতু ব্যাক্তির পরিবার কে ব্লক করে রাখা, এটাই কি রাষ্ট্রের দায়িত্ব।
    Total Reply(0) Reply
  • Mohammad Al Amin ৫ এপ্রিল, ২০২০, ১:২৩ এএম says : 0
    ইতালিতে করোনায় আক্রান্ত ৯৩ বছর বয়সী এক বৃদ্ধ সুস্থ হয়েছিলেন!!! সুস্থ হওয়ার পর তাকে বলা হলো হসপিটালের বিল পরিশোধ করতে যেখানে ১ দিনের ভেন্টিলেটর বিল ছিল ৫০০০ পাউন্ড যা বাংলাদেশী টাকায় ৫ লক্ষ টাকার উপরে! বৃদ্ধ বিলের কথা শুনে কাঁদতে লাগলেন, ডাক্তাররা তাকে আস্বস্ত করলেন যেন বিল পে'র জন্য কান্না না করে! তিনি বললেন, আমার কান্না বিলের জন্য না আমি সম্পুর্ণ বিল পরিশোধ করবো। আমি বরং কান্না করছি একদিন নিশ্বাস নেয়ার জন্য আমাকে ৫০০০ পাউন্ড দিতে হচ্ছে অথচ ৯৩ বছর ধরে আমি সৃষ্টিকর্তার দেয়া সতেজ বাতাসে নিশ্বাস নিচ্ছি যার জন্য আমাকে কখনো পে করতে হয়নি! তাহলে সৃষ্টিকর্তার কাছে আমি কতটা ঋণী!
    Total Reply(0) Reply
  • Anamul Huq Emon ৫ এপ্রিল, ২০২০, ১:২৪ এএম says : 0
    দেশে মানবিক গুণসম্পন্ন কোন ডাক্তার নাই। যে কারণে দেশের সাধারন জনগন সাধারন জ্বর সর্দি কাশির চিকিৎসা টুকুও পাচ্ছিনা। পরিস্থিতি স্বাভাবিক হলে এ ডাক্তাররা 1000 টাকা ভিজিট নিয়ে রোগীর লাইন ফেলে দেবে।
    Total Reply(0) Reply
  • Mita Ayesha ৫ এপ্রিল, ২০২০, ১:২৪ এএম says : 0
    ইয়া রাব্বুল আলামিন আমাদের সবাইকে ক্ষমা করেন
    Total Reply(0) Reply
  • Md Liton ৫ এপ্রিল, ২০২০, ১:২৫ এএম says : 0
    বাংলাদেশে মার্চ এপ্রিল মাসে ৮০% লোককে জ্বর সর্দি কাশির চিকিত্সা করে থাকেন এমনিতে বাংলাদেশের ডাক্তার এম পি মন্ত্রী জ্বর সর্দি কাশি ছাড়া অন্য উপসর্গ দেখা দিলে বিদেশ পাড়ি জমান
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ শফিউল আলম ৫ এপ্রিল, ২০২০, ১:২৬ এএম says : 0
    যারা ইতোমধ্যে করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন তাদের করোনা রোগীর সেবা শশ্রুষার কাজে নিয়োগ দেওেয়া উচিৎ।তারা আক্রান্ত ও হবেন না সংক্রামীত করবেন না। পিপিই ও লাগবে না ওদের।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ