Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাদারীপুরে নিখোঁজ মাদরাসা ছাত্রকে হত্যার অভিযোগ

প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

মাদারীপুর জেলা সংবাদদাতা: মাদারীপুরের ধুলগ্রাম হামিউস সুন্নাহ্ ফয়জুল উলুম কওমী মাদরাসার মুহিব্বুল্লাহ (১৮) নামের এক মাদ্রাসা ছাত্রকে হত্যার অভিযোগ পাওয়া গেছে। পাশাপাশি একই মাদ্রাসা থেকে দুই বছর ধরে নিখোঁজ রয়েছে আতিকুর রহমান (১৮) নামে আরো একছাত্র। বর্তমান সময়ে বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর হলেও পুলিশের নিষ্ক্রিয়তার অভিযোগ উত্থাপন করে সংবাদ সম্মেলন করেছেন নিহত মুহিব্বুল্লার ভাই মাওলানা সাইফুল্লাহ। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় স্থানীয় দৈনিক সুবর্ণগ্রাম পত্রিকার কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। 

সংবাদ সম্মেলনে মাওলানা সাইফুল্লাহ অভিযোগ করেন, ‘দীর্ঘ ৯ মাসেও আমার ভাই মুহিব্বুল্লাহ হত্যাকা-ের কোন কূলকিনারা হয়নি। এমনকি দীর্ঘদিন অতিবাহিত হলেও পুলিশ মাদ্রাসায় গিয়ে কোন তদন্ত করেনি। শুধু হত্যাকা- সংঘটিত হওয়ার পর একটি সাধারণ ডায়েরি ও মাদ্রাসার ২ ছাত্রকে আটক করে আদালতে চালান দিয়েই দায়িত্ব শেষ করেছে ডাসার থানা পুলিশ। পুলিশের নিষ্ক্রিয়তার কারণে ৯ মাসেও হত্যাকা-ের মূল রহস্য উদ্ঘাটন সম্ভব হয়নি।’
অপরদিকে মাদারীপুর সদর উপজেলার কালিকাপুর গ্রামের নুর মোহাম্মদ বেপারীর ছেলে আতিকুর রহমান (১৮) কালকিনি উপজেলার ধুলগ্রাম হামিউস সুন্নাহ্ ফয়জুল উলুম কওমী মাদরাসার ছাত্র ছিল। সে গত ২০১৪ সালের ৩ আগস্ট বাড়ি থেকে মাদরাসায় গিয়ে নিখোঁজ হয়। নুর মোহাম্মদ বেপারী ঐ বছর ২০ আগস্ট মাদারীপুর সদর থানায় একটি জিডি করেন। কিন্তু আজ প্রায় দুই বছরেও নিখোঁজ সন্তানকে ফিরে পায়নি নুর মোহাম্মদ বেপারী। এখনো তার পরিবার আতিকের অপেক্ষায় প্রহর গুণছেন।এ ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনীর হস্তক্ষেপ কামনা করেছেন তারা। যাতে দ্রুত ঐ মাদরাসার ছাত্র নিখোঁজের রহস্য বেরিয়ে আসে।
একই মাদরাসায় নবম শ্রেণিতে লেখাপড়া করতো মুহিব্বুল্লাহ। সে সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার ভড়ভড়িয়া গ্রামের আবদুল মাজেদ সরদারের ছেলে। সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়েছে, ২০১৫ সালের ২ নভেম্বর কালকিনি উপজেলার বালিগ্রাম ইউনিয়নের ধুলগ্রামের একটি ধানক্ষেত থেকে মস্তকবিহীন উলঙ্গ অবস্থায় এক যুবকের লাশ উদ্ধার করে ডাসার থানা পুলিশ। ময়না তদন্ত শেষে বেওয়ারিশ হিসেবে মাদারীপুর দরগাখোলা কবরস্থানে লাশটি দাফন করা হয়। ঘটনার ৩/৪ দিন পর মাওলানা সাইফুল্লাহ অজ্ঞাত লাশটি তার ভাইয়ের দাবী করে বলেন, নিহত মুহিব্বুল্লাহ তার আপন ভাই। সে ধুলগ্রাম হামিউস সুন্নাহ ফয়জুল উলুম কওমী মাদ্রাসার ছাত্র।
উদ্ধার হওয়া লাশের হাতে লেখা ০১৯৫৯৭৪৯৯২৯ নম্বর মোবাইলের সূত্র ধরে এবং ওই মাদ্রাসার ২ ছাত্রের সাথে কথোপকথনের উপর ভিত্তি করে সাইফুল্লাহ ডাসার থানাকে অবহিত করেন। পুলিশ ওই মাদ্রাসার আল-আমিন ও মঈনুল নামের ২ ছাত্রকে আটক করে আদালতে চালান দেয়। প্রায় ৩ মাস পর ওই ২ ছাত্র জামিনে ছাড়া পায়। এরপর মুহিব্বুল্লাহ হত্যাকা-ের আর কোন অগ্রগতি হয়নি। ৫ মাস পর গত ৩ এপ্রিল মাদারীপুর লিগাল এইড এসোসিয়েশন তাদের পক্ষে আল-আমিনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো ১০/১২ জনকে আসামি করে চিফ জুডিশিয়াল আদালতে একটি মামলা দায়ের করেছে। এদিকে মাদারীপুরে মামলা করায় মাওলানা সাইফুল্লাহকে হুমকি দিচ্ছে মাদ্রাসার প্রিন্সিপাল মুফতি ওমর ফারুকের ঘনিষ্ঠজন ইকবাল হোসেন নামের এক ব্যক্তি।
ডাসার থানার ওসি এমদাদুল হক বলেন, “মাদ্রাসার দুই ছাত্রকে আটক করে জিজ্ঞাসাবাদ শেষে কোর্টে চালান দিয়েছিলাম। কিছুদিন পরে তারা জামিনে ছাড়া পায়। এরা শুধু সন্দেহজনকই নয়, জড়িত থাকতে পারে। মাদরাসার প্রিন্সিপাল মুখ খুলছে না।”

আজ সাংবাদিক শামছুর রহমানের ১৬ম হত্যাবার্ষিকী
যশোর ব্যুরো : আজ শনিবার যশোরের শহীদ সাংবাদিক শামছুর রহমান কেবলের ১৬ম হত্যাবার্ষিকী। যশোরের সাংবাদিক সমাজ সাংবাদিক হত্যা মামলার পুনঃতদন্তের দাবি দীর্ঘদিনের। দীর্ঘদিনেও তা পুরণ হয়নি। মামলায় অভিযুক্ত করা হয় ৬জন সাংবাদিকসহ মোট ১৭ জনকে। অভিযোগ তদন্ত সংস্থা জোড়াতালি দিয়ে চার্জশীট দাখিল করে। প্রেসক্লাব, যশোর সাংবাদিক ইউনিয়ন (জেইউজে) ও সাংবাদিক ইউনিয়ন যশোর পৃথকভাবে বহুবারই দাবি জানিয়েছে বিতর্কিত তদন্ত বাতিলপূর্বক মামলাটি পুনঃতদন্তের পুনঃতদন্তের। কিন্তু পুনঃতদন্ত করে প্রকৃত হত্যাকারীদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানো যায়নি। এতে ক্ষুব্ধ নিহতের পরিবার ও যশোরের সাংবাদিক সমাজ।
শামছুর রহমানের ১৬তম হত্যাবার্ষিকী উপলক্ষে প্রেসক্লাব যশোর ও যশোর সাংবাদিক ইউনিয়ন (জেইউজে) দিনব্যাপি বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে কালোব্যাজ ধারণ, শোক র‌্যালি, কারবালায় মরহুমের কবর জিয়ারত, প্রেসক্লাব মিলনায়তনে দোয়া মাহফিল এবং জেইউজের আলোচনা সভা। উল্লেখ্য, ২০০০ সালের ১৬ জুলাই রাতে দৈনিক জনকন্ঠের যশোর অফিসে কর্মরত অবস্থায় আততায়ীদের গুলিতে সাংবাদিক শামছুর রহমান কেবল নিহত হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদারীপুরে নিখোঁজ মাদরাসা ছাত্রকে হত্যার অভিযোগ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ