Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

লকডাউনের সময়ে খাদ্য এবং ওষুধ সরবরাহ স্বাভাবিক রাখার নির্দেশ জাতিসংঘের

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২০, ১:০১ পিএম

বিশ্বজুড়ে দিন দিন ভয়াবহ হচ্ছে করোনা পরিস্থিতি। এই মুহূর্তে করোনা প্রতিরোধের জন্য পাকিস্তানের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া উচিত বলে মন্তব্য করেছেন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল এবং এশিয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের নির্বাহি সচিব আরমিদা সালসিয়াহ।
তিনি বলেন স্বাস্থ্য ব্যবস্থা, চাকরি ও জীবনযাত্রার মানকে ভালো রাখার জন্য সরকারের সহায়তার প্রয়োজন। যদিও এরই মধ্যে পাক সরকার বেশি কিছু ব্যবস্থা নিয়েছেন। পাকিস্তান সরকারের উচিত খাদ্য এবং ওষুধের প্রতি জোর দেওয়া। লকডাউনের সময়েও যেনো খাদ্য, ওষুধ ঠিকমত সরবরাহ করা হয় সে বিষয়ে খেয়াল রাখার প্রতি তাগিদ দিয়েছেন জাতিসংঘের কর্মকর্তা। সেই সাথে ব্যবসায় খাতেও নজর দেওয়ার কথা বলেছেন তিনি। সামাজিক নিরাপত্তার বিষয়টি এখন অনেক গুরুত্বপূর্ণ যেখানে পাকিস্তান মাত্র জিডিপি খাতের শতকরা ১.৫ শতাংশ ব্যায় করছে। সালসিয়াহ বলেছেন, সামাজিক সুরক্ষার মত বিষয়টিকে এখন সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া উচিত আর এজন্য রাজনৈতিক সদিচ্ছার প্রয়োজন।
ধারণা করা হচ্ছে পাকিস্তানের মত আরো বেশ কয়েকটি দেশের জন্য জটিল পরিস্থিতি তৈরি করবে করোনা পরবর্তী পরিস্থিতি। এর জের ধরে জাতিসংঘের কর্মকর্তা বলছেন, বৈষম্য মানবিক মর্যাদা এবং সামাজিক ন্যায়বিচারকে ক্ষুন্ন করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ