Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ শাওয়াল ১৪৪১ হিজরী

পাকিস্তানের উদারতা, এয়ার ইন্ডিয়াকে আকাশসীমা ব্যবহারের অনুমতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২০, ৩:৪৪ পিএম

কাশ্মীর ইস্যুতে ভারতের সাথে সম্পর্কের অবনতি হলেও উদারতা দেখাল পাকিস্তান। তারা এয়ার ইন্ডিয়ার বিমানকে নিজেদের আকাশপথে স্বাগত জানিয়েছে। শুধু তাই নয়, করোনাভাইরাসের আবহে যে ভাবে উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছে এয়ার ইন্ডিয়া, তার প্রশংসাও করল তারা।

বিশ্ব জুড়ে করোনাভাইরাসের সংক্রমণের পর থেকেই নানা প্রান্তে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারের কাজ চালাচ্ছে এয়ার ইন্ডিয়া। ইতালি, ইরান, চীন-সহ করোনাভাইরাস সংক্রমিত বেশ কিছু দেশ থেকে ভারতীয়দের উদ্ধারের পাশাপাশি ত্রাণসামগ্রী পৌঁছে দেয়ার মতোও কাজ করছে তারা। এমনকি, ভারতে আটকে থাকা বিদেশি নাগরিক এবং পর্যটকদের বিশেষ বিমানে সংশ্লিষ্ট দেশে পৌঁছে দিচ্ছে এয়ার ইন্ডিয়া।

করোনা সঙ্কটের মধ্যে এই উদ্ধারকাজ চালিয়ে যাওয়ায় অনেক দেশের প্রশংসা পেয়েছে ভারতের এই বিমান সংস্থাটি। এ বার সেই তালিকায় ঢুকে পড়ল পাকিস্তানও। শুধু প্রশংসা করাই নয়, বদান্যতা দেখিয়ে তাদের আকাশপথ ব্যবহারেরও অনুমতি দিল পাকিস্তান। এয়ার ইন্ডিয়া সূত্রে খবর, গত ২ এপ্রিল তাদের একটি বিমান মুম্বই থেকে ফ্রাঙ্কফুর্টে যাচ্ছিল। পাকিস্তানের আকাশসীমায় ঢোকার পর সে দেশের এয়ার ট্রাফিক কন্ট্রোলের (এটিসি) সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেন পাইলটরা। প্রথমে উত্তর না আসায় ফ্রিকোয়েন্সি বদলে ফের যোগাযোগের চেষ্টা করেন তারা। পাকিস্তান এটিসি থেকে এ বার উত্তর আসে— ‘পাকিস্তানের আকাশে স্বাগত আপনাদের।’ পাক এটিসি থেকে এর পর বলা হয়, ‘এ রকম একটা বৈশ্বিক অতিমারির আবহেও কাজ চালিয়ে যাচ্ছেন, আপনাদের জন্য আমরা গর্বিত।’

এয়ার ইন্ডিয়াকে আকাশসীমা ব্যবহার করারও অনুমতি দিয়েছে পাকিস্তান। এয়ার ইন্ডিয়া সূত্রে জানানো হয়, করাচির আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয়ায় উড়ানপথের ১৫ মিনিট সময় বেঁচে গিয়েছিল। এয়ার ইন্ডিয়ার বিমানটি যখন ইরানের আকাশপথে ঢোকে, সে দেশের এটিসির সঙ্গে যোগাযোগ করতে পারছিলেন না পাইলটরা। তখন পাকিস্তান এটিসি ইরানের সঙ্গে এয়ার ইন্ডিয়ার বিমানের যোগোযোগ করিয়ে দেয়। অল্প সময়ে গন্তব্যে পৌঁছতে ইরানও সহযোগিতা করে বলে জানিয়েছে এয়ার ইন্ডিয়া। ফলে নির্ধারিত সময়ের অনেকটা আগেই ফ্রাঙ্কফুর্টে পৌঁছে যায় বিমানটি। সূত্র: রিপাবলিক ওয়ার্ল্ড।



 

Show all comments
  • md. rintu ৯ এপ্রিল, ২০২০, ৯:৩০ পিএম says : 0
    India Kolkata
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ