Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী

৮ এপ্রিল সর্বদলীয় বৈঠকের আহ্বান মোদির, মমতার প্রত্যাখান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২০, ৫:০৪ পিএম

আগামী ৮ এপ্রিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে একটি সর্বদলীয় বৈঠকের ডাক দিয়েছেন। দেশব্যাপী লকডাউনের পরিস্থিতিতে বিরোধী দলগুলির সঙ্গে ওই বৈঠকে কথা বলবেন প্রধানমন্ত্রী। তবে বৈঠকে অংশগ্রহণ করবে না বলে জানিয়ে দিয়েছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস।

ভারতের কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী শনিবার জানিয়েছেন, যে সমস্ত রাজনৈতিক দলের অন্তত পাঁচজন করে সাংসদ সংসদের উভয় কক্ষে রয়েছেন, তাদের ওই বৈঠকে অংশ নিতে আহ্বান জানানো হয়েছে। বুধবার সকাল ১১টার সময় ওই বৈঠক হবে বলে জানা গিয়েছে। গত ২৪ মার্চ লকডাউনের ঘোষণার পর এই প্রথম বিরোধী নেতাদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। তবে মোদি এর মধ্যে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন। ২ এপ্রিল করোনা মোকাবিলা প্রসঙ্গে তিনি বৈঠক করেছিলেন। সেই বৈঠকে এমনকী এনডিএ-র বাইরে থাকা দলগুলির শাসনাধীন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গেও কথা বলেন প্রধানমন্ত্রী।

বুধবারের বৈঠকের জন্য যোগাযোগ করার দায়িত্বে রয়েছেন প্রহ্লাদ যোশী ও সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী অর্জুন রাম মেগওয়াল। মনে করা হচ্ছে, প্রধানমন্ত্রীর সঙ্গে ওই বৈঠকে বিরোধী নেতাদের আলোচনা চলবে করোনা মোকাবিলা প্রসঙ্গে। কংগ্রেসের পক্ষে অধীররঞ্জন চৌধুরী ও গুলাম নবি আজাদ ছাড়াও তৃণমূল কংগ্রেস, বিএসপি, বিজেডি, টিআরএস দলের নেতাদেরও অংশ নেয়ার কথা বৈঠকে। যদিও তৃণমূলের তরফে জানানো হয়েছে, তারা ওই বৈঠকে থাকবে না।

এ বিষয়ে তৃণমূলের এক সিনিয়র নেতা বলেন, ‘তৃণমূল কংগ্রেস ওই বৈঠকে থাকবে না। আমরা সংসদে এই নিয়ে একটি পর্যালোচনা ও সর্বদলীয় বৈঠক করতে চেয়েছি মার্চের শুরু থেকে। কিন্তু তা ডাকা হয়নি। তাহলে এখন কেন?’

এনডিএ-র শরিক দলের নেতারাও ওই বৈঠকে থাকবেন। সকল নেতার কাছ থেকেই করোনা মোকাবিলায় আশু পরিকল্পনা সম্পর্কে মতামত জানতে চাওয়া হবে। সরকারি সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী সম্ভবত করোনা সংক্রমণের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন। পাশাপাশি সরকার করোনা মোকাবিলায় কী ধরনের পদক্ষেপ করা হচ্চে তাও জানাবেন তিনি। সূত্রানুসারে, অমিত শাহ ও রাজনাথ সিংহের মতো কেন্দ্রীয় মন্ত্রীরাও ওই বৈঠকে থাকবেন। সূত্র: এনডিটিভি।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ