Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী

মর্গ-হাসপাতাল পূর্ণ

করোনায় মৃতদের লাশ ফ্রিজিং কন্টেইনারে রাখছে ইকুয়েডর

রয়টার্স | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

ইকুয়েডরের সরকার ইতোমধ্যে মর্গ ও হাসপাতাল ভরাট হয়ে যাওয়ার কারণে দেশটির প্রাদুর্ভাবের কেন্দ্র গুয়াকিল শহরে শত শত মৃত্যুর ঘটনায় বিশালাকার ফ্রিজে রাখা কন্টেইনারে করোনাভাইরাস আক্রান্তদের লাশ সংরক্ষণ শুরু করেছে।
ইকুয়েডর করোনাভাইরাসে ৩১৮ জন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে, যা ল্যাটিন আমেরিকায় মৃত্যুর তালিকার প্রায় শীর্ষে। তবে প্রেসিডেন্ট লেনিন মোরেনো এ সপ্তাহে বলেছেন যে, পরিসংখ্যান আরো বেশি ছিল, কারণ কর্মকর্তারা প্রতিদিন ১০০ জনেরও বেশি মানুষের লাশ সংগ্রহ করেন যেগুলো তাদের আত্মীয়দের নিয়ন্ত্রণ থেকে সংগ্রহ করতে অনেকে তাদের বাধা দেয়।

গুয়াকিলের মেয়র সিন্থিয়া ভিটেরি জানিয়েছেন, সরকার কবর প্রস্তুত না হওয়া পর্যন্ত লাশ সংরক্ষণের জন্য সরকারি হাসপাতালে তিনটি কনটেইনার স্থাপন করেছে। বন্দর নগরীতে প্রায় ১২ মিটার (৪০ ফুট) লম্বা একটি পারিবারিক কবরস্থানে এখনও পর্যন্ত দেড়শ’ মৃত ব্যক্তির লাশ সমাহিত করা হয়েছে।

রয়টার্সের এক ফটোগ্রাফারের মতে, গত শনিবার গুয়াকিলের টিওডোরো মালডোনাডো কার্বো হাসপাতালে সুরক্ষার পোশাক পরা চিকিৎসাকর্মীরা একটি স্টোরেজ রুম থেকে প্লাস্টিকের মোড়কযুক্ত লাশ সরিয়ে নিতে একটি প্যালেট ব্যবহার করেছিলেন।
গত শুক্রবার হাসপাতালটি এক বিবৃতিতে বলেছে, ‘এ মহামারীটি আমাদের হাসপাতাল পরিষেবাগুলির সক্ষমতা ছাড়িয়ে যাচ্ছে’। গত শনিবার, ইকুয়েডরের সরকার জানিয়েছিল যে, দেশটি একটি নতুন ডিজিটাল ব্যবস্থা চালু করবে যা তাদের মৃত আত্মীয়দের কোথায় সমাধিস্থ করা হয়েছে তা পরিবার জানতে পারবে।

মোরেনো বলেন, সরকার গুয়াকিলের পার্শ্ববর্তী প্রদেশে মোট মৃত্যুর সংখ্যা ৩,৫০০-এ পৌঁছার আশঙ্কা করছে এবং মৃতদের লাশ কবর দেয়ার জন্য একটি ‘বিশেষ শিবির’ তৈরি করা হয়েছে’।



 

Show all comments
  • Abdul Sukkur ৬ এপ্রিল, ২০২০, ১:৩৮ এএম says : 0
    আল্লাহ আমাদেরকে সেষ বারের মতো মাফ করে নিন।
    Total Reply(0) Reply
  • Md Habib Md Habib ৬ এপ্রিল, ২০২০, ১:৩৮ এএম says : 0
    গজব বলেন আর যাই বলেন লাশগুলো সঠিক ভাবে সতকার করা উচিত
    Total Reply(0) Reply
  • Rezaul Hoque ৬ এপ্রিল, ২০২০, ১:৩৯ এএম says : 0
    হে মহা- বিশ্বের ক্ষমতার মালিক ! তোমার অবুজ গুনাহগার বান্দ- বান্দীদের ক্ষমা করে দাও ।
    Total Reply(0) Reply
  • Hasna Hena ৬ এপ্রিল, ২০২০, ১:৩৯ এএম says : 0
    হে আল্লাহ সারা বিশ্বের মুসলিম দেরকে মাফ করে দিন । আমাদেরকে মাফ করে দেন। আমিন
    Total Reply(0) Reply
  • তাবাসসুম ইয়াসমিন নুর ৬ এপ্রিল, ২০২০, ১:৪০ এএম says : 0
    ইয়া আল্লাহ আমদের মাফ করে দিন আমরা এমন মৃ ত্যু চাই না মাফ চাই আমাদের মাফ করে দিন
    Total Reply(0) Reply
  • Rana Ahmmed ৬ এপ্রিল, ২০২০, ১:৪০ এএম says : 0
    আল্লাহ তোমার রহমত থেকে আর পৃথিবীর মানুষদের নিরাশ করো না,আমাদেরকে এবারের মতো মাফ করে দাও। আল্লাহ আমরা পাপি তোমার নাফোর মান করেছি হাজার হাজার নিষ্পাপ শিশুদের উছিলায় আমাদেরকে এ বিপদ থেকে রক্ষা করো মাবুদ।
    Total Reply(0) Reply
  • Taslima Khatun Tasli ৬ এপ্রিল, ২০২০, ১:৪০ এএম says : 0
    হে আল্লাহ বিশ্বের ১৮০ কোটি মুসলমানের যে হাতের দোয়া তোমার পছন্দ হয় সে হাতের দোয়া কবুল করেন,বিশ্বের প্রতিটি দেশের প্রতিটি মানুষকে সুস্থ ও ভালো রাখেন। সকল প্রকার বালা মুসিবত থেকে সকলকে রক্ষা করেন... আমীন। করোনায় আক্রান্ত হয়ে যারা মারা গিয়েছেন সকলে বেহেস্ত নসীব করুন.
    Total Reply(0) Reply
  • M.M Sabbir ahmed usmani ৬ এপ্রিল, ২০২০, ১২:০৫ পিএম says : 0
    এতো লাশের মিছিল! এরপরেও আমরা এখনো বেহুঁশ.......
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ