Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ শাওয়াল ১৪৪১ হিজরী

কাল থেকে টিভিতে সম্প্রচার

প্রাথমিকের ক্লাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাসের কারণে তৃতীয় দফায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়িয়েছে সরকার। নতুন নির্দেশনা অনুযায়ি আগামী ১৪ এপ্রিল পর্যন্ত প্রাথমিক থেকে শুরু করে সকল পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। বন্ধের কারণে শিক্ষা কার্যক্রম যাতে ব্যহত না হয় এজন্য গত ২৯ মার্চ থেকে সংসদ টেলিভিশনে ষষ্ঠ থেকে নবম শ্রেণির ক্লাস সম্প্রচার করা হচ্ছে। এবার প্রাথমিকের শিক্ষার্থীদের জন্যও একইভাবে ক্লাস সম্প্রচারের সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের জনসংযোগক কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় জানিয়েছেন, আগামী ৭ এপ্রিল থেকে সংসদ বাংলাদেশ টেলিভিশনে ক্লাস সম্প্রচার শুরু হচ্ছে।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস এর পরিস্থিতিতে চলমান প্রাথমিক বিদ্যালয় ছুটির সময় শিক্ষার্থীদের লেখাপড়ার ধারাবাহিকতা রক্ষার জন্য সংসদ বাংলাদেশ টেলিভিশন- এ বিষয়ভিত্তিক পাঠদান কর্মসূচি ঘরে বসে শিখি গ্রহণ করা হয়েছে।

প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য নির্দিষ্ট রুটিন অনুযায়ী আগামী ৭এপ্রিল হতে এ কার্যক্রমের সম্প্রচার শুরু হবে। পাঠদান কার্যক্রম বিকাল ২টায় শুরু হয়ে শেষ হবে বিকাল ৪ ঘটিকায়। প্রতিটি বিষয়ে পাঠদান ২০ মিনিট পর্যান্ত চলবে। টেলিভিশনে পাঠদানকারী শিক্ষক শ্রেণি পাঠ শেষে পাঠদানকৃত বিষয়ের উপর বাড়ির কাজ দিবেন। শিক্ষার্থীরা প্রত্যেক বিষয়ের জন্য আলাদা খাতায় তারিখ অনুযায়ী বাড়ির কাজ সম্পন্ন করবে এবং বিদ্যালয় খোলার পর সংশ্লিষ্ট শিক্ষকের নিকট জমা দিবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিভি

২৩ মে, ২০২০
১৭ মে, ২০২০
১৬ মে, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ