Inqilab Logo

ঢাকা, সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৮ শাওয়াল ১৪৪১ হিজরী

আগামী ১৮ এপ্রিল বসছে সংসদ অধিবেশন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২০, ৪:৪৯ পিএম

করোনাভাইরাস আতঙ্কের মধ্যেই বসছে সংসদের সপ্তম অধিবেশন। আগামী ১৮ এপ্রিল শনিবার বিকাল ৫টা থেকে শুরু হবে জাতীয় সংসদের অধিবেশন।
সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে আজ সোমবার এ অধিবেশন আহ্বান করেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় অধিবেশনটি ডাকা হয়েছে। সংসদের গণসংযোগ অধিশাখার উপপরিচালক নুরুল ‍হুদা সাংবাদিকদের এ সব তথ্য নিশ্চিত করেছেন্।
সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, এক অধিবেশন শেষ হওয়ার পরবর্তী ৬০ কার্যদিবসের মধ্যে আবার বসার নিয়ম রয়েছে। সর্বশেষ ষষ্ঠ অধিবেশন শেষ হয়েছিল গত ১৮ ফেব্রুয়ারি। সেই হিসেবে ১৮ এপ্রিলের মধ্যে সংসদের অধিবেশন শুরুর বাধ্যবাধকতা রয়েছে। এই অধিবেশন অত্যন্ত সংক্ষিপ্ত হবে। এক অথবা দুই কার্যদিবস চলতে পারে। আর করোনাভাইরাস সংক্রান্ত সব স্বাস্থ্যবিধি মেনেই সংসদ সদস্যরা বসবেন। এখন ঢাকায় আছেন এমন এমপিদেরকেই শুধু সংসদে যাওয়ার উৎসাহ দেয়া হবে। সংসদে প্রবেশের সময় এমপিদের তাপমাত্রা মাপা হবে। এর আগে করোনার কারণে এই অধিবেশন নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। তবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংসদের বৈঠক করার পরিকল্পনা ছিল।
করোনাভাইরাসের কারণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ডাকা সংসদের বিশেষ অধিবেশন বাতিল করা হয়। গত ২২ মার্চ জাতীয় সংসদে বিশেষ অধিবেশন বসার কথা ছিল। এছাড়া আরও কয়েকটি বিল এ অধিবেশনে উপস্থাপনা করার সম্ভাবনা আছে বলে জানা গেছে। সংবিধান তন্ত্র অনুসারে, জাতীয় সংসদের দুই অধিবেশনের মধ্যবর্তী সময় ৬০ দিনের বেশি হতে পারবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংসদ

৬ নভেম্বর, ২০১৯
৮ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন