Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫জি’র সাহায্যে করোনা মোকাবেলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২০, ৬:১৭ পিএম

মহামারী প্রতিরোধের পাশাপাশি চিকিৎসার কার্যকারিতা বৃদ্ধিতে ৫জি’র মূল ফিচারগুলো অন্যান্য প্রযুক্তির সাথে কিভাবে সমন্বয় সাধন করতে পারে, তা একটি নতুন শ্বেতপত্রের মাধ্যমে তুলে ধরেছে ডিলোয়েট। সম্প্রতি হুয়াওয়ের সাথে যৌথভাবে প্রকাশিত এই শ্বেতপত্রটিতে মহামারির মতো জরুরী অবস্থা মোকাবেলায় স্বাস্থ্য সেবাখাতের ডিজিটাল রূপান্তরের গুরুতও তুলে ধরা হয়েছে।

৫জি’র সাহায্যে ‘কোভিড-১৯’ মোকাবেলা: গণস্বাস্থ্য ব্যবস্থার উন্নতির সুযোগ শীর্ষক এই শ্বেতপত্রে করোনা নিয়ন্ত্রণ ও চিকিৎসায় চীনের সাফল্যকে উদাহরণ হিসেবে তুলে ধরা হয়েছে। করোনা মোকাবেলায় দেশটির বিভিন্ন স্টেকহোল্ডারদের তথ্য চাহিদা নিরুপণে ৫জি অভিজ্ঞতা কিভাবে কাজে দিয়েছে, সেটিও ব্যাখা করা হয়েছে।

এছাড়াও ৫জি’র মূল ফিচারগুলো, যেমন- উচ্চ গতির সংযোগ, বিস্তৃত সংযোগ কেন্দ্র, লো লেটেন্সি (দ্রুতি) এবং বিশাল ডেটা ব্যান্ডউইথ কিভাবে বিগ ডেটা, এআই এবং ক্লাউড প্রযুক্তির সাথে সমন্বয় সাধনের মাধ্যমে মহামারি প্রতিরোধ সক্ষমতা বৃদ্ধি করতে পারে। ৫জি’র এই ফিচারগুলো তথ্য-উপাত্ত আদান-প্রদানের সমস্যা সমাধানের পাশাপাশি নতুন আইডিয়া ও চিকিৎসা পদ্ধতির ক্ষেত্রে সম্ভাবনার দ্বার খুলে দিতে পারে।

শ্বেতপত্রে বলা হয়েছে, সংক্রমিত ব্যক্তির স্বাস্থ্য পরীক্ষা করাসহ করোনা ভাইরাসের মতো মহামারির প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে কার্যকর যোগাযোগ ও তথ্য-উপাত্ত আদান-প্রদানের গুরুত্ব অপরিহার্য। ৫জি’র মতো শক্তিশালী মোবাইল নেটওয়ার্ক অবকাঠামোর মাধ্যমে দূর থেকে রোগীকে সার্বক্ষণিক পর্যবেক্ষণ, রোগ নিণয় এবং সংক্রমণ পর্যবেক্ষণে প্রয়োজনীয় থার্মাল ইমেজিং সম্ভব। পেন্ডামিক মনিটরিং প্ল্যাটফর্মস, ন্যাচারাল ডিজেস্টার কমান্ড সেন্টারস এবং রিপোর্ট মেডিকেল কনসালটেশন- ৫জি’র অতিরিক্ত তিনটি অ্যাপ্লিকেশন, যেগুলো ‘কোভিড-১৯’ এর মতো মহামারির সময়ে বেশ উপকারে আসতে পারে।

৫জি সংযুক্ত স্বাস্থ্য ব্যবস্থায় রোগীর সার্বক্ষণিক পর্যবেক্ষণ, স্বল্প সময়ের মধ্যে কার্যকরভাবে তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ, দূর থেকে যোগাযোগ ও জনবল বরাদ্দের মতো সুফল সহজেই পাওয়া যায়। এটি ক্লাউড ভিত্তিক তথ্য সমৃদ্ধ ডিজিটাল জরুরী সাড়া প্রদান প্ল্যাটফর্ম হিসেবে নজির স্থাপন করতে সক্ষম হয়েছে। চীনে ‘কোভিড-১৯’ চিকিৎসায় এআই ভিত্তিক গুণগত মেডিকেল ইমেজ বিশ্লেষণ সেবার উন্নয়ন ও প্রচলনে হুয়াজং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি এবং ল্যানওন টেকনোলজির সাথে কাজ করছে হুয়াওয়ে।

এটি কম্পিউটার ভিশন এবং মেডিকেল ইমেজ বিশ্লেষণ প্রযুক্তির মতো শীর্ষস্থানীয় এআই-প্রযুক্তি ব্যবহার করে ইমেজিং এবং ক্লিনিক্যাল ডাক্তারদের জন্য স্বয়ংক্রিয়ভাবে সিটি কোয়ান্টিফিশনের ফলাফল প্রকাশ করতে পারে। ফলশ্রুতিতে ‘কোভিড-১৯’ নির্ণয়ে দক্ষ ইমেজিং ডাক্তারদের যে ঘাটতিটি ছিলো, সেটি দূর করেছে। এছাড়া কোয়ারেন্টাইন চাপ থেকে মুক্তির পাশাপাশি বাড়তি কাজের চাপ থেকেও ডাক্তারদেরকে মুক্তি দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ