Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

লকডাউন ভেঙে পদত্যাগ

আলজাজিরা | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাস রোধে সবাইকে ঘরে থাকার পরামর্শ দিয়েছিলেন স্কটল্যান্ডের মেডিকেল অফিসার ডা. ক্যাথেরিন ক্যালডারউড। কিন্তু লকডাউনে মানুষকে ঘরে থাকতে বলে তিনি নিজেই ঘুরতে বেরিয়েছিলেন। এ নিয়ে দেশটিতে বিতর্কের মুখে পড়ে পদত্যাগ করলেন এই স্কটিশ কর্মকর্তা।
কয়েকদিন আগে সাপ্তাহিক ছুটিতে স্বামীসহ নিজের আরেকটি বাড়িতে ঘুরতে যান। লকডাউনের সময় দুইবার তিনি এমন কান্ড ঘটান। রাজধানী এডিনবার্গ থেকে ঘণ্টাখানেক দূরত্বে দেশটির পূর্ব উপক‚লীয় ইয়ার্লসফেরি এলাকায় হলিডে হোমে যান ডা. ক্যাথেরিন।
লকডাউন অমান্য করার এই ঘটনার ছবি প্রকাশ পায় স্থানীয় সংবাদমাধ্যমে। পরে সেগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে পড়ে। এতে বিতর্কের মুখে পড়েন ডা. ক্যাথেরিন।
এমন পরিস্থিতিতে করোনাভাইরাস নিয়ে ক্যাম্পেইন থেকে প্রকাশ্যে আসবেন না ক্যাথেরিন, জানান স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজন। এ ছাড়া তার বিরুদ্ধে সতর্কতা জারি করে স্কটিশ পুলিশ কর্তৃপক্ষও।
ক্যাথেরিনের এই কর্মকান্ড করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় সরকার ও স্বাস্থ্য কর্মকর্তারা যে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে, সেটি ঝুঁঁকির মুখে পড়েছে বলে একমত হয় স্কটিশ সরকার।
গত রোববার এক সংবাদ সম্মেলনে ক্যাথেরিন বলেন, ‘আমি অন্যদের যে পরামর্শ দিয়েছিলাম, সেটি আমি নিজে অনুসরণ করেনি। এই জন্য সত্যিকার অর্থে আমি ক্ষমা চাচ্ছি। সে সাথে অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, প্রধান স্বাস্থ্য কর্মকর্তার পদ থেকে আমি পদত্যাগ করছি।’



 

Show all comments
  • Muhibur Rahman Mubeen ৭ এপ্রিল, ২০২০, ১:১৪ এএম says : 0
    "মানুষকে ঘরবন্দী রাখা মানে স্বাধীনতায় হস্তক্ষেপ করা। ঘরবন্দী কোনো সমাধান নয়, কারণ ভাইরাসটি কত দিন থাকবে এর নিশ্চয়তা নেই। তাই দীর্ঘমেয়াদি ঘরবন্দী করে রাখা সম্ভব নয়" ---সুইডেনের প্রধানমন্ত্রী
    Total Reply(0) Reply
  • Zahir Ahamed ৭ এপ্রিল, ২০২০, ১:১৫ এএম says : 1
    বাংলাদেশের মানুষ এখনও করোনা ভাইরাস কে নিয়ে সিরিয়াস নয়, যে যার মত স্বাভাবিক জীবন যাপন করতেছে, আমরা যারা ইউরোপে আছি আমরা বলতে পারি এই ভাইরাসটা কি? কত সাংঘাতিক? তিন সপ্তাহ যাবৎ ঘরের মধ্যে আছি, বাইরের আলো বাতাস ঠান্ডা নাকি গরম সেটাও জানা নাই, প্রতিনিয়ত এম্বুলেন্স এর হুইসেল ঘুম হারাম করে দিয়েছে, দেশবাসীর কাছে অনুরোধ প্লিজ এখনো সময় আছে আপনারা সজাগ হোন।
    Total Reply(0) Reply
  • Feruz Ahammad ৭ এপ্রিল, ২০২০, ১:১৫ এএম says : 0
    তৃতীয় বিশ্ব যুদ্ধের ভয়ংকর মারণাস্ত্র করোনা ভাইরাসের কবলে বিশ্ব পরাজিত,যা পৃথিবীতে থাকা শক্তিধর দেশগুলোর শক্তিশালী অস্ত্রগুলো অবলোপ দৃষ্টিতে তাকিয়ে অসহায়ভাবে করোনার কাছে পরাস্ত হয়ে নীরব নিভৃতে কান্নায় ভেঙ্গে পড়ছে,সবশেষে দিক খুঁজে না পেয়ে আফসোস প্রকাশ করে মহান আল্লাহর কৃপা করুণা চাইছে।
    Total Reply(0) Reply
  • Faisal Rahman Khan ৭ এপ্রিল, ২০২০, ১:১৫ এএম says : 0
    এই ভাইরাস কাউকে ছাড় দিচ্ছে না,ধনী গরীব, কোন বাছবিচার ছাড়াই আক্রমন করছে
    Total Reply(0) Reply
  • Romel Shil ৭ এপ্রিল, ২০২০, ১:১৬ এএম says : 0
    দেশে ভয়ংকর রূপ নিতে শুরু করেছে করোনা, ১ দিনে রেকর্ড সংখ্যক আক্রান্ত তাই অতিসত্বর পুরো দেশ লকডাউনের আউতায় আনতে হবে না হলে সামনে পরিস্থিতি ভয়াবহ রুপ নেবে।
    Total Reply(0) Reply
  • Orko Dip ৭ এপ্রিল, ২০২০, ১:১৬ এএম says : 0
    বাংলাদেশের মানুষ এটাকে পাত্তা দিচ্ছে না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ