Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

করোনা প্রতিরোধে জরুরি অবস্থা জারি করল জাপান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২০, ১:৪৫ পিএম

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে রাজধানী টোকিওসহ আরও ছয় অঞ্চলে জরুরি অবস্থা জারি করেছে জাপান সরকার। দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে মঙ্গলবার থেকেই এ জরুরি অবস্থা জারি করার কথা ঘোষণা করেন।
তবে নিউইয়র্কের মতো হঠাৎ করে টোকিওতেও যাতে মহামারী আকারে ছড়িয়ে না পড়ে, এ জন্য সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে জাপান এ জরুরি অবস্থা জারি করেছে।
নানা রকম ব্যবস্থা নেওয়া সত্ত্বেও দ্বিতীয় দফায় করোনার সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ছে দেশটিতে। এ পর্যন্ত করোনাভাইরাস সংক্রমিত হয়ে ৯২ জন মারা গেছেন সেখানে। আক্রান্ত মানুষের সংখ্যা ৩৬৫৪ জন। মোট সুস্থ হয়েছেন ৫৭৫ জন। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ২,৯৯৪ জন।
এক মাসের জন্য টোকিও, ওসাকাসহ আরও ৫টি মহানগরীতে এ জরুরি অবস্থা জারি করা হচ্ছে। ওই ৭ প্রিফেকচারের গভর্নরদের সেখানকার স্কুল-কলেজ ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো বন্ধ করার ক্ষমতা থাকলেও সেখানকার বাসিন্দাদের ঘরে বন্দি করে রাখার কোনো ক্ষমতা দেয়া হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ