Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসরায়েলজুড়ে লকডাউন ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২০, ২:৫৮ পিএম

মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের একমাত্র ইহুদি রাষ্ট্র ইসরায়েলে। আক্রান্তের সংখ্যা ৯ হাজার ছুঁই ছুঁই (৮৯০৫)। মারা গেছে অর্ধশতাধিক। এমন সময় শুরু হচ্ছে তাদের ধর্মীয় উৎসব ‘পাসওভার’। এই উৎসবে লাখ লাখ মানুষ অংশ নেয়। আয়োজন করে ‘সিডার’ নামের ভোজ উৎসবের।
এই উৎসবকে সামনে রেখে গতকাল সোমবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ৪ দিনের লকডাউন ঘোষণা করেছেন। যেটা মঙ্গলবার বিকেলে শুরু হয়ে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত চলবে। পাশাপাশি বুধবার বিকেল থেকে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত কারফিউও জারি করা হয়েছে।
মূলত ‘পাসওভার’ ও ‘সিডারে’ যাতে লাখ লাখ মানুষ অংশ নিতে না পারে সে জন্যই লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনাভাইরাসের এই সময়ে জনসমাগম খুবই ঝুঁকিপূর্ণ। সেখানে লাখ লাখ মানুষ পাসওভারে অংশ নিলে ইসরায়েলে করোনা পরিস্থিতি দ্রুত ভয়াবহ রূপ ধারন করতে পারে। লকডাউনের ফলে মঙ্গলবার থেকে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত আন্তঃশহরের সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন থাকবে। এই সময়ে ঘর থেকে কেউ বের হতে পারবে না।
টেলিভিশনে দেয়া এক ভাষণে নেতানিয়াহু দেশব্যাপী লকডাউনের ঘোষণা দেন। একই সঙ্গে তিনি জানান যে, মঙ্গলবার থেকেই ভ্রমণে কড়াকড়ি আরোপ করা হবে।
এছাড়া ইসরায়েলের লোকজন বুধবার সন্ধ্যায় বাড়ি থেকে বের হতে পারবে না বলেও জানানো হয়েছে। মূলত পাসওভারের উৎসব উপলক্ষে লোকজন তাদের পরিবার নিয়ে বের হয়।
এই উৎসবকে কেন্দ্র করে খাওয়া-দাওয়ার আয়োজন করা হয় যা 'সেদের' নামে পরিচিত। কিন্তু চলতি বছর করোনার প্রকোপ ছড়িয়ে পড়ায় এই উৎসবে আগের মতো ঘোরাঘুরি করার অনুমতি দিচ্ছে না ইসরায়েল সরকার। আপাতত বাড়িতে বসেই উৎসব পালন করতে হবে সেখানকার মানুষকে।
করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৩৬ হাজার ৮৫১ এবং মারা গেছেন ৯ হাজার ৬২০ জন। অপরদিকে সুস্থ হয়ে উঠেছেন ১৭ হাজার ৯৭৭ জন।



 

Show all comments
  • jack ali ৭ এপ্রিল, ২০২০, ৬:০২ পিএম says : 0
    O'Allah wipe out enemy of Muslim by corona virus. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ