Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী

করোনায় মৃত্যুহীন প্রথম দিবস চীনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২০, ৪:৫১ পিএম

করোনাভাইরাসের উৎসস্থল চীনে নিয়ন্ত্রণে আসছে পরিস্থিতি। গত জানুয়ারি থেকে দেশটিতে এই প্রথম নতুন করে করোনায় কোনও মৃত্যুর ঘটনা ঘটেনি বলে মঙ্গলবার জানিয়েছে বেজিং।
চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, গত মার্চ মাস থেকেই দেশে করোনা সংক্রমণের গতি হ্রাস পেয়েছে। তবে বিদেশ থেকে করোনায় আক্রান্ত বহু মানুষের আগমনে বেশ কিছু সংক্রমণের ঘটনা সামনে এসেছে। দ্বিতীয় দফায়, সব মিলিয়ে বিদেশ থেকে আসা প্রায় ১ হাজার মানুষের শরীরে এই মারণ রোগের জীবাণু পাওয়া গেছে।
এছাড়া কমিশন আরও জানিয়েছে, শরীরে করোনার জীবাণু রয়েছে অথচ কোনও উপসর্গ নেই, নতুন করে ৭৮টি এমন মামলা পাওয়া গেছে। এই মুহূর্তে সব মিলিয়ে চীনে ৭০৫ মানুষকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।
উল্লেখ্য, মঙ্গলবার পর্যন্ত চীনে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮১ হাজার ৭৪০। মৃত্যু হয়েছে ৩ হাজার ৩৩১ জনের। এদিকে চীনা প্রশাসনের উদ্বেগ বাড়িয়ে জানা গেছে, উপসর্গহীন করোনা পজিটিভের প্রায় অর্ধেকই হুবেই প্রদেশে পাওয়া গেছে। এরা যদিও করোনায় কাহিল হয়ে পড়েননি, কিন্তু অন্যদের মধ্যে জীবাণু ছড়িয়ে দিতে সক্ষম। সোজা কথায় এরা করোনার বাহক হিসেবে কাজ করছেন।
প্রসঙ্গত, গত বছরের গোড়ার দিকে চীনের হুবেই প্রদেশের রাজধানী ইউহান শহরে প্রথম করোনাভাইরাসের খোঁজ মেলে। ওই মারণ রোগের হামলায় কার্যত মৃত্যুপুরীতে পরিণত হয় শহরটি। তবে বিগত মার্চ মাস থেকে সেখানে পরিস্থিতি অনেকেটাই স্বাভাবিক হয়েছে। কিন্তু গত সপ্তাহ থেকে নতুন করে উপসর্গহীন করোনা পজিটিভ মামলা প্রকাশ্যে আশায় ফের চিন্তায় পড়েছে চিকিৎসক মহল। গত সোমবার, ইউহান শহরে প্রায় ৪৫টি আবাসনকে ‘মহামারী মুক্ত’ এলাকার তালিকা থেকে বাদ দিয়েছে প্রশাসন। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ