Inqilab Logo

ঢাকা, রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ শাওয়াল ১৪৪১ হিজরী

কোচদের সহায়তা করবেন রুহুল আমিন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২০, ৭:৫৪ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপে বর্তমানে দিশেহারা গোটাবিশ্ব। দিন যতই পার হচ্ছে এই ভাইরাসের ভয়াবহতা ততই বাড়ছে। এই প্রতিবেদন লেখার সময় বিশ্বে মরণঘাতি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ৬৩ হাজার ১২৩ জন। যাদের মধ্যে মারা গেছেন ৭৬ হাজার ৩৮৩ জন মানুষ। করোনার ভয়াল থাবা দেশের অর্থনীতিকে চরম বিপর্যয়ের মুখে ফেলেছে। মানুষকে বাধ্য করেছে ঘরবন্দি থাকতে। করোনাভাইরাস আতঙ্কে দেশে সরকারি-বেসরকারি সব শিল্প প্রতিষ্ঠান থেকে শুরু করে ক্ষুদে ব্যবসা-বাণিজ্য ও শিক্ষা প্রতিষ্ঠান এখন বন্ধ রয়েছে। স্থবির হয়ে গেছে স্বাভাবিক জীবনধারা।

দেশের অন্যান্য অঙ্গনের মতো ক্রীড়াঙ্গনেও এর ব্যাপক প্রভাব পড়েছে। বিশেষ করে ফুটবলে। কোচ ও খেলোয়াড়দের আয়ের অন্যতম বড় একটি মাধ্যম হচ্ছে খেলা। মাঠের খেলা বন্ধ থাকায় তাদের আয় শূণ্যের কোঠায় এসে নেমেছে। অন্তত যারা তৃণমূল ফুটবল নিয়ে কাজ করেন কিংবা স্বল্প বেতনে দেশের বিভিন্ন ক্লাবে কোচের দায়িত্ব পালন করেন, তারা পড়েছেন বিপাকে। স্বল্প আয়ের কোচ ছাড়াও বালা যায় পেটে ভাতে বিভিন্ন ক্লাবে খেলেন এমন ফুটবলাররাও এখন সংকটময় সময় পার করছেন। করোনা আতঙ্কের সময় এসব অসহায় কোচ ও খেলোয়াড়দের পাশে এসে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তৃণমূল ফুটবলের রূপকার খ্যাত সাইফ পাওয়ারটেক লিমিটেডের কর্ণধার, বাংলাদেশ জেলা ও বিভাগীয় ফুটবল অ্যাসোসিয়েশনের (বিডিডিএফএ) মহাসচিব এবং বাংলাদেশ ফুটবল ক্লাব অ্যাসোসিয়েশনের (বিএফসিএ) সভাপতি তরফদার মো. রুহুল আমিন।

‘স্বল্প আয়ের কোচ ও খেলোয়াড়দের পাশে দাঁড়ান’- আগেরদিন নিজের ফেসবুক আইডিতে দেয়া এক পোস্টে দেশের অভিজ্ঞ কোচ কামাল বাবু স্বচ্ছল সংগঠকদের উদ্দেশ্যে এই আহবান করেছিলেন। এর ২৪ ঘন্টার মধ্যেই এগিয়ে আসলেন রুহুল আমিন। মঙ্গলবার ঘোষণা দিলেন স্বল্প আয়ের অস্বচ্ছল কোচ ও ফুটবলারদের সহায়তা করবেন তিনি।

ইতোমধ্যে দেশের সমস্ত জেলার ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি এবং ক্লাবগুলোর কাছে দুস্থ, অভাবগ্রস্ত কোচদের তালিকা চেয়ে বার্তাও পাঠিয়েছেন তরফদার রুহুল আমিন। বিডিডিএফএ ‘ডিজেস্টার সার্পোট ফিন্যান্সিয়াল অ্যাসিসটেন্স প্রোগ্রাম’-এর আওতায় দুস্থ কোচ ও খেলোয়াড়দের সহায়তায় কাজ করবে।

করোনাভাইরাসের আতঙ্কে বর্তমানে খেলা বন্ধ থাকায় ফুটবলারদের মতো কোচরাও ঘরে বসে অলস সময় পাড় করছেন। দেশের ফুটবলের এখন দূর্দিন। খেলা না থাকলে স্বল্প আয়ের কোচ এবং খেলোয়াড়দের রুটি-রুজিতে প্রভাব পড়ে। করোনাভাইরাস আতঙ্কের সময় এটা প্রকট হয়ে দেখা দিয়েছে। তাই কোচ ও ফুটবলারদের এমন দুর্দিনে সহায়তার হাত বাড়িয়েছেন তরফদার রুহুল আমিন। মঙ্গলবার তিনি বলেন, বিডিডিএফএ এবং বিএফসিএ ইতোমধ্যে স্বল্পআয়ের কোচদের তালিকা তৈরির প্রাথমিক কাজ শেষ করেছে। দুই সংগঠনের পক্ষ থেকে শিগগিরই দেশের স্বল্প আয়ের দুস্থ কোচদের সহায়তা করা হবে।’ রুহুল আমিন আরো বলেন,‘এরপর আমরা দুস্থ এবং অভাবগ্রস্ত ফুটবলারদের সহযোগিতা করবো।’ তিনি সবাইকে ঘরে বসে সচেতন থেকে করোনা মোকাবেলা করার অনুরোধ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন