Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

খরতাপে দুর্বিষহ জীবন

চুয়াডাঙ্গায় ৩৯.২ ডিগ্রি ঢাকায়ও ৩৭.৮

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

চৈত্রের মাস ফুরিয়ে আসার সাথে তাপদাহ বাড়ছেই। গতকাল দেশে পারদ উঠে গেলো চুয়াডাঙ্গায় ৩৯.২ ডিগ্রি সে.। ঢাকায়ও ৩৭.৮ ডিগ্রি। তাপপ্রবাহ বিস্তারের সাথে সাথে কোথাও মাঝারি কোথাও তা মৃদু আকারে বইছে।
দিনভর সূর্যের কড়া দহন ও শুষ্ক খরতাপে দুর্বিষহ হয়ে পড়েছে জনজীবন। গেল ২৪ ঘণ্টায় দেশের কোথাও চৈতালী বৃষ্টি ঝরেনি। দিনের তাপদাহের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে রাতের তাপমাত্রা। এতে করে গরমের অস্বস্তি বৃদ্ধি পেয়েছে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, ফরিদপুর, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, রাজশাহী ও পাবনা অঞ্চলের উপর দিয়ে মাঝারি ধরনের তাপপ্রবাহ বইছে।

আর বরিশাল ও সিলেট বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল, মাদারীপুর, গোপালগঞ্জ, নিকলি, রাঙ্গামাটি, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, সৈয়দপুর, খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই মাঝারি ও মৃদু আকারে তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। আজও দিন-রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া বিভাগ জানায়, পরবর্তী ৭২ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত বৃষ্টি বা বজ্রবৃষ্টির অবস্থা তৈরি হতে পারে। লঘুচাপের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গে অবস্থান করছে। দক্ষিণ বঙ্গোপসাগরে রয়েছে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ।
এদিকে সন্ধ্যায় সর্বশেষ পূর্বাভাস মতে, আগামী ২৪ ঘণ্টায় নোয়াখালী ও কুমিল্লা অঞ্চলসহ খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন