Inqilab Logo

ঢাকা, রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ শাওয়াল ১৪৪১ হিজরী

কোহলিদের স্লেজিং করতে কিসের ভয় অজিদের?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম

মাঠে প্রতিপক্ষকে কোন দল সবচেয়ে বেশি সেøজ করে? এমন প্রশ্নের উত্তরে নিশ্চিতভাবেই অস্ট্রেলিয়ার নাম আসবে। মাঠে ক্রিকেটের মতো শরীরী ভাষাতেও আগ্রাসন দেখা যায় অজি ক্রিকেটারদের। অস্ট্রেলিয়ার ক্রিকেটের বহু পুরনো চরিত্র এটি। কিন্তু প্রতিপক্ষ হিসেবে ভারত সামনে পড়লে সেøজ তো দ‚রে থাক, অজি ক্রিকেটাররা যেন একান্ত বাধ্যগত হয়ে ওঠেন। কিন্তু কেন?

সারাবিশ্বের অন্যান্য লিগে সেভাবে অংশ না নিলেও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) নিয়মিত খেলতে দেখা যায় অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের। লাখ লাখ ডলারে আইপিএলের বিভিন্ন দলে জায়গা হয় অজি ক্রিকেটারদের। আর এই ব্যাপারটিই অস্ট্রেলিয়ানদের চরিত্র পাল্টে দিয়েছে। আইপিএল খেলার লোভের কারণেই ভারতের ক্রিকেটারদের সেøজ করতে অস্ট্রেলিয়ানরা ভয় পায় বলে মনে করেন দেশটির সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক।

আইপিএলের লাখ লাখ ডলারের চুক্তির লোভের কারণে চরিত্র বদলে অজি ক্রিকেটাররা এমন নিস্তেজ মানসিকতার হয়ে পড়েছেন বলে মনে করেন ক্লার্ক। স্কাই স্পোর্টস রেডিওর ‘বিগ স্পোর্টস ব্রেকফাস্ট’ অনুষ্ঠানে এমন মন্তব্য করেছেন অস্ট্রেলিয়ার বিশ্বজয়ী এই অধিনায়ক। তিনি মনে করেন, আইপিএলের চুক্তি বাঁচাতেই মাঠে কোহলিদের সেøজ করতে ভয় পান প্রতিপক্ষ দলের ক্রিকেটাররা।

এ বিষয়ে ক্লার্ক বলেছেন, ‘আর্থিক দিক থেকে ভারত কতটা শক্তিশালী, সেটা সবাই জানে। আন্তর্জাতিক কিংবা ঘরোয়া আইপিএল, সবখানেই তারা শক্তিশালী। অস্ট্রেলিয়া এবং সম্ভবত অন্য সব দল, বেশ কিছুদিন ধরেই ভারতের বাধ্যগত হয়ে আছে। কোহলি বা অন্য ভারতীয় ক্রিকেটারদের সেøজ করতে তারা ভয় পায়, কারণ এপ্রিলেই তাদের সঙ্গে আইপিএল খেলতে হবে।’

বিরাট কোহলি, রোহিত শর্মার মতো ভারতীয় ক্রিকেটাররা আইপিএলের দলের নেতৃত্বে থাকেন। এই ব্যাপারটি মাথায় থাকার কারণে মাঠে তাদের সঙ্গে কথার বিবাদে জড়ান না অন্য ক্রিকেটাররা। এ জন্যই ক্রিকেটাররা মনে করে, ‘আমি কোহলিকে সেøজ করব না। সে আমাকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে সুযোগ দিলে ৬ সপ্তাহেই এক মিলিয়ন ডলার আয় করতে পারব।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন