Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৩ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

মহামারি পরিস্থিতিতেও ইরানের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে : মাইক পম্পেও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২০, ১:২৩ পিএম

করোনাভাইরাসের কারণে সৃষ্ট মহামারি পরিস্থিতিতেও ইরানের ওপর যুক্তরাষ্ট্রের সব নিষেধাজ্ঞা বহাল থাকবে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ কথা জানিয়েছেন।

ইরানে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কথা বিবেচনা করে ইরান-বিরোধী অবৈধ ও একতরফা নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য যখন যুক্তরাষ্ট্রের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে তখন পম্পেও এ বক্তব্য দিলেন। গতকাল মঙ্গলবার (৭ এপ্রিল) ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

পম্পেও বলেন, করোনার কারণে ইরান-বিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী তার ভাষায় মন্তব্য করেন, ইরান তার আচরণে পরিবর্তন না আনা পর্যন্ত নিষেধাজ্ঞা বহাল থাকবে।

তিনি ইরানের অভ্যন্তরীণ বিষয়ে সুস্পষ্ট হস্তক্ষেপ করে বলেন, ইরানি জনগণের উচিত তাদের শাসনব্যবস্থায় পরিবর্তন আনা।
সাম্প্রতিক সময়ে বিশ্বের বহু দেশ ও আন্তর্জাতিক সংস্থা ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়ার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে।
গত সপ্তাহে আটটি দেশ যৌথভাবে জাতিসংঘ মহাসচিবের কাছে পাঠানো এক চিঠিতে করোনা মোকাবিলার স্বার্থে ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা তুলে নিতে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন