Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

আজ পবিত্র শবে বরাতে নিজ নিজ বাসায় এবাদত বন্দেগির আহ্বান ইফা মহাপরিচালকের

করোনাভাইরাসের সংক্রমণ থেকে পরিত্রাণে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২০, ৪:২৪ পিএম | আপডেট : ৪:৪২ পিএম, ৮ এপ্রিল, ২০২০

যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় আজ বৃহস্পতিবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র শবে বরাত উদযাপিত হবে। করোনাভাইরাস প্রাদুর্ভাব চলাকালে মহিমান্বিত এ রজনীতে নিজ নিজ বাসস্থানে অবস্থান করে ইবাদত বন্দেগির করার জন্য দেশবাসির প্রতি আহবান জানিয়েছেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) আনিস মাহমুদ। 

শবে বরাত রাতে ব্যক্তিগত দোয়া ও প্রার্থনা ছাড়াও করোনাভাইরাসের মহামারীর আক্রমণ থেকে আমাদের প্রিয় মাতৃভূমি, মুসলিম উম্মাহ ও বিশ্ববাসীকে সুরক্ষা ও নিরাপদ রাখার বিষয়ে মহান আল্লাহর দরবারে বিশেষ দোয়া করার জন্য দেশের সকল ধর্মপ্রাণ মুসলমানদের প্রতি আহবান জানানো হয়েছে। দেশের আলেম ওলামা পীর মাশায়েখ মসজিদের খতিব ইমাম মুয়াজ্জিন মাদরাসার প্রিন্সিপাল ও শিক্ষকসহ সকল ধর্মপ্রাণ মুসলমানকে এই দোয়া ও প্রার্থনার জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখে দিবাগত রাতটিকে মুসলমানগণ সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে থাকেন। মুসলমানগণ এ রাতে মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকিরসহ বিভিন্ন ইবাদত বন্দেগির মাধ্যমে অতিবাহিত করেন।
ইতোপূর্বে লক্ষ্য করা গেছে যে, পবিত্র শবে বরাতে যিয়ারতের জন্য কবরস্থান ও মাজারে অনেক লোকের সমাগম হয়। এছাড়া কবরস্থান ও মাজারের ভিতরে ও বাহিরে অনেক ভিক্ষুক, অসহায়, প্রতিবন্ধী ও রোগাক্রান্ত ব্যক্তি সাহায্যের জন্য সমবেত হয়। এ ধরনের জনসমাগমের কারণে করোনাভাইরাস ব্যাপক হারে সংক্রমিত হওয়ার আশঙ্কা রয়েছে। এমতাবস্থায় করোনাভাইরাসের সংক্রমণ রোধকল্পে শবে বরাতে কবর যিয়ারতের উদ্দেশ্যে কবরস্থানে না গিয়ে নিজ নিজ বাসস্থানে অবস্থান করে মৃত আত্মীয় স্বজনের রূহের মাগফিরাত কামনা করে দোয়া করার জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে বিশেষভাবে আহ্বান জানানো যাচ্ছে। একই সাথে কবরস্থান ও মাজারের গেইট বন্ধ রাখাসহ কবরস্থানের ভিতর ও বাহিরে কোনো ধরনের জনসমাগম না করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্তদের অনুরোধ করা হলো।



 

Show all comments
  • Imam ৮ এপ্রিল, ২০২০, ৬:০৯ পিএম says : 0
    আজ বুধবার আগামী কাল শবে বরাত
    Total Reply(0) Reply
  • Imam ৮ এপ্রিল, ২০২০, ৬:০৯ পিএম says : 0
    আজ বুধবার আগামী কাল শবে বরাত
    Total Reply(0) Reply
  • দেশের জনসাধারনের কল্যাণার্থে করোনার প্রাদুর্ভাব থেকে রক্ষাকল্পে ইফার ঘোষনানুযায়ী এবং স্বনামধন্য আলেম সমাজের মতামতের ভিওিতে পবিত্র শবেবরাতের ইবাদাত নিজ নিজ বাসস্থানে আদায় করলে বাংলাদেশের বৃহত্তর জনগোষ্ঠীর কল্যান হবে বলে আশাবাদী।
    Total Reply(0) Reply
  • আজ বুধবার কাল শবে বরাত লেখাটা ঠিক করুন। ৮ এপ্রিল, ২০২০, ৭:১৪ পিএম says : 0
    আজ বুধবার কাল শবে বরাত লেখাটা ঠিক করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ