Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ১১ শাওয়াল ১৪৪১ হিজরী

কোহলির রাজত্বে স্টোকসের হানা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

টানা তিন বছর ধরে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন ক্রিকেটার্স অ্যালমান্যাকের ‘লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ার’ মনোনীত হয়েছেন বিরাট কোহলি। সেই ধারায় এবার ছেদ পড়েছে। গত বছর অবিশ্বাস্য পারফরম্যান্স দেখিয়ে এবার ‘লিডিং ক্রিকেটার’ মনোনীত হয়েছেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস।

গত বছর স্টোকস দ্যুতিতে ভাস্বর ছিল ক্রিকেট দুনিয়া। বিশ্বকাপ ফাইনালে তার খেলা ৮৪ রানে ইনিংসটিই গুরুত্বপ‚র্ণ ভ‚মিকা রাখে ইংল্যান্ডের প্রথম শিরোপা জিততে। এর পর অ্যাশেজে হেডিংলি টেস্টে খেলেছেন সর্বকালের অন্যতম সেরা ১৩৫ রানের ইনিংস। এরপর থেকেই নানা সম্মাননা-স্বীকৃতি মিলছে ইংলিশ এই তারকার।

গতকাল উইজডেন ক্রিকেটার্স অ্যালমান্যাকের ১৫৭তম সংস্করণ প্রকাশ পেয়েছে। প্রচ্ছদে স্থান পেয়েছে মার্টিন গাপটিলকে জস বাটলারের রান আউট করার মুহ‚র্তটি। একই দিন জানানো হয়েছে বিজয়ীদের নাম। ২০০৫ সালের পর ইংলিশ কোনো ক্রিকেটার এই ধরনের স্বীকৃতি পেলেন। সর্বশেষটি পেয়েছিলেন আরেক ইংলিশ তারকা অ্যান্ড্রু ফ্লিনটফ। মেয়েদের ক্রিকেটে ‘লিডিং ক্রিকেটার’ মনোনীত হয়েছেন অস্ট্রেলিয়ার নারী ক্রিকেটার এলিসা পেরি।

পাশাপাশি বর্ষসেরা ৫ ক্রিকেটারের নামও ঘোষণা করেছে উইজডেন। এই তালিকাতে আছেন স্টোকসের বিশ্বকাপ জয়ী সতীর্থ জোফরা আর্চার, অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স, মার্নাস লাবুশেন, এলিসা পেরি ও সিমন হার্মার। দক্ষিণ আফ্রিকান হার্মার কাউন্টি চ্যাম্পিয়নশিপে এসেক্সকে দ্বিতীয় শিরোপা এনে দিতে অবদান রেখেছেন। এছাড়া টি-টোয়েন্টির শীর্ষ ক্রিকেটার মনোনীত হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন