Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

তৈরি পোশাকের অর্ডার বাতিলে ক্ষতিপূরণ দাবি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২০, ৯:০৫ পিএম

করোনাভাইরাসের(কভিড-১৯) কারণে উদ্ভূত পরিস্থিতিতে তৈরি পোশাকের ক্রয়াদেশ বাতিল করলে যৌক্তিক ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন বাংলাদেশ, চীনসহ ছয় দেশের শিল্প মালিকরা। এছাড়াও শ্রমিক স্বার্থ রক্ষাসহ নয়টি বিষয়ে ক্রেতাদের আরো দায়িত্বশীল হওয়ার দাবি জানিয়েছে সংগঠনগুলোর জোট স্টার নেটওয়ার্ক।

বুধবার (৮ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে স্টার নেটওয়ার্ক এসব দাবি জানায়। স্টার নেটওয়ার্ক নামের এই জোটে বাংলাদেশ, চীন, ভিয়েতনাম, কম্বোডিয়া, পাকিস্তান ও মিয়ানমারের উদ্যোক্তাদের নয়টি সংগঠন রয়েছে।

তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর হিসাবে ১১শ’র বেশি কারখানার প্রায় ২৬ হাজার কোটি টাকার অর্ডার বাতিল ও স্থগিত করেছেন ক্রেতারা। এর ফলে হুমকিতে পড়েছে প্রায় ২২ লাখ শ্রমিকের ভবিষ্যৎ। কিছু ক্রেতা পণ্যে মূল্যছাড় দাবি করছেন। আর অল্প সংখ্যক ক্রেতা কার্গো বিমানে পণ্য পাঠানোর অনুরোধ করেছেন।

করোনার কারণে ইউরোপ, আমেরিকাসহ প্রায় গোটা বিশ্বই অচলাবস্থায়। বিক্রি বন্ধ হওয়ায় অর্ডার বাতিল করছে নামিদামি ব্র্যান্ডগুলো। ফলে শুধু বাংলাদেশই নয়, বিপাকে পড়েছেন অন্য দেশের উদ্যোক্তারাও।

স্টার নেটওয়ার্ক বিবৃতিতে ক্রেতাদের প্রতি যে সব দাবি জানিয়েছে তারমধ্যে রয়েছে, পণ্য সময়মত না পৌঁছালে কারখানাগুলোকে অনৈতিক চাপ না দেয়া, বাতিল ও স্থগিত অর্ডারের ওপর ক্ষতিপূরণ, ক্রয়াদেশ চুক্তি মেনে চলা, উৎপাদনে থাকা পণ্যের ক্রয়াদেশ বাতিল না করা।

এছাড়া ক্রয়াদেশের ব্যাপারে যেকোনো সিদ্ধান্ত নিতে শ্রমিক অধিকার ও সামাজিক দায়ের প্রভাব বিবেচনা করার আহŸানও জানিয়েছে এই জোট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন