Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

হজযাত্রী নিবন্ধন ১৬ এপ্রিল পর্যন্ত বাড়ল সময়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাসের কারণে হজযাত্রীদের নিবন্ধনের সময়সীমা আগামী ১৬ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের এক জরুরি বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এই তথ্য জানানো হয়েছে।

জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০ সালের সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে ইচ্ছুক নিবন্ধনের জন্য পাসপোর্ট জমা দেয়া অনেকে সরকারি ছুটির কারণে ব্যাংক থেকে নিবন্ধন ভাউচার গ্রহণ করতে পারেননি। এর মধ্যে নিবন্ধন ভাউচার গ্রহণকারী অনেকে টাকা জমা দিতে পারেননি। এ জন্য হজযাত্রী নিবন্ধনের সময়সীমা বাড়ানো হয়েছে।

সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত সকল ব্যক্তিসহ হজে যেতে ইচ্ছুক যে কোনো ব্যক্তি নতুনভাবে প্রাক-নিবন্ধন ও নিবন্ধন করতে পারবেন। অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনার প্রাক-নিবন্ধনের সর্বশেষ ক্রমিক ৬ লাখ ৭২ হাজার ১৯৯ পর্যন্ত ব্যক্তির মধ্যে ‘আগে আসলে আগে নিবন্ধন করা হবে’ ভিত্তিতে নিবন্ধন করতে পারবেন। পাসপোর্ট ভেরিফিকেশনের সুবিধার্থে ১৫ এপ্রিলের মধ্যে সংশ্লিষ্ট নিবন্ধন কেন্দ্রে পাসপোর্ট দাখিল করতে হবে।

বেসরকারি ব্যবস্থাপনা হজ পালনে ইচ্ছুক ব্যক্তিরা শুধু ১ লাখ ৫১ হাজার ৯৯০ টাকা জমা দিয়ে নিবন্ধন করবেন। আপাতত কোনোভাবেই এর বেশি টাকা জমা দেয়া যাবে না। কোনো এজেন্সি নিবন্ধনের জন্য এর বেশি টাকা দাবি করলে তাৎক্ষণিকভাবে ধর্ম মন্ত্রণালয়কে জানাতে বলা হয়েছে। এর আগে প্রাথমিকভাবে হজ নিবন্ধনের সময় ১৫ মার্চ পর্যন্ত ছিল। পরে তা ২৫ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়। সর্বশেষ ৮ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজযাত্রী-নিবন্ধন
আরও পড়ুন