Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭, ১৮ যিলক্বদ ১৪৪১ হিজরী

মাজেদের বিরুদ্ধে জারি মৃত্যু পরোয়ানা

বঙ্গবন্ধু হত্যা মামলা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলায় মৃত্যুদন্ডাদেশ প্রাপ্ত আসামি ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদের বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করা হয়েছে। গতকাল বুধবার ঢাকা জেলা ও দায়রা জজ হেলাল চৌধুরী আসামিকে ধানমন্ডি থানার একটি মামলায় ‘গ্রেফতার’ দেখিয়ে মৃৃত্যু পরোয়ানা জারি করেন। এ সময় মাজেদকে আদালতে হাজির করা হয়।
সুপ্রিম কোর্টের পূর্ব ঘোষিত ছুটি অনুযায়ী গতকাল ঢাকা জেলা ও দায়রা জজ আদালত ছিল বন্ধ। এ কারণে গ্রেফতারকৃত ক্যাপ্টেন (বরখাস্ত) মাজেদের বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ সম্ভব হচ্ছিল না। পরে জেলা ও দায়রা জজ বিষয়টি লিখিতভাবে সুপ্রিম কোর্টকে অবহিত করেন। সুপ্রিম কোর্ট কর্তৃপক্ষ ওই আদালতের ছুটি বাতিল ঘোষণা করেন। শুধুমাত্র আবদুল মাজেদের বিষয়ে শুনানির প্রয়োজনেই বাতিল করা হয় ওই আদালতের ছুটি। এ বিষয়ে সুপ্রিম কোর্টের জারিকৃত সার্কুলার হাতে পাওয়ার পর আদালত বসেন। পরে মাজেদ কে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে ঢাকার কেরাণীগঞ্জস্থ কেন্দ্রীয় কারাগার থেকে আদালতে আনা হয়। এ সময় বিচারক হেলাল চৌধুরী তার বিরুদ্ধে আনীত অভিযোগ ও মামলার রায় পড়ে শোনান। একই সঙ্গে আবদুল মাজেদের বিরুদ্ধে ফাঁসির পরোয়ানা জারি করেন। এরপর তাকে সাজা পরোয়ানা দিয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠিয়ে দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ