Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

উপসর্গ থাকায় সংগ্রহ করা হচ্ছে নমুনা

হোম কোয়ারেন্টিন বাড়ছেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২০, ১২:০১ এএম

সারা দেশে হোম কোয়ারেন্টিনে প্রতিদিন যুক্ত হচ্ছে শত শত মানুষ। আবার নির্দিষ্ট সময় শেষে কোন উপসর্গ না থাকায় থেকে মুক্ত হচ্ছে প্রবাসী ও তাদের সংম্পর্শে থাকা সাধারণ মানুষ। হোম কোয়ারেন্টিনে অনেক রোগীকে রাখা হচ্ছে আইসোলেশনে। অনেকের উপসর্গ থাকায় নমুনা সংগ্রহ করে আইইডিসিআর এ পাঠানো হয়েছে। এদিকে, বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজে অবশেষে করোনোভাইরাস পরিক্ষার ‘পলিমার চেইন রি-অ্যাকশন (পিসিআর)’ মেশিনটি পরীক্ষমূলক ভাবে চালু করা হয়েছে।

রাজশাহী : জ্বর-সর্দি ও কাশি নিয়ে রাজশাহীর সংক্রমণ ব্যাধি হাসপাতালে আইসোলেশনে থাকা চারজন রোগী করোনাভাইরাসে আক্রান্ত নন। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে করোনার চিকিৎসার জন্য গঠিত কমিটির নিয়মিত ব্রিফিংয়ে বুধবার এ তথ্য জানানো হয়। কমিটির প্রধান অধ্যাপক ডা. আজিজুল হক আজাদ বলেন, তিনজন রোগী ভর্তি হয়েছেন। এদের মধ্যে দুইজনকে আইসোলেশন ও একজনকে পর্যবেক্ষণ ওয়ার্ডে ভর্তি করা হয়েছে।

বরিশাল : বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজে অবশেষে করোনোভাইরাস পরিক্ষার ‘পলিমার চেইন রি-অ্যাকশন (পিসিআর)’ মেশিনটি পরীক্ষমূলক ভাবে চালু করা হয়েছে। এজন্য প্রয়োজনীয় জনবলও ইতোমধ্যে স্বাস্থ্য অধিদপ্তর থেকে নিয়োগ দেয়া হয়েছে বলে জানা গেছে। এদিকে বরিশারেল উজিরপুর ও বাকেরগঞ্জে করোনা লক্ষনের দুজন রোগী পাবার পরে ঐ দুটি এলাকার বাড়িগুলো লকডাউন ঘোষণা করা হয়েছে। বরিশাল মেডিকেলে শ্বাসকষ্ট নিয়ে মৃত মো. ইউসুফ আলীর সদর উপজেলার রাঢ়ীমহল গ্রামের বাড়িটিও প্রশাসন লকডাউন করেছে।
মহানগরীর পলাশপুরের ফল ব্যাবসায়ী আব্দুর রশিদ বেপারী (৬০) উজিরপুর পৌর এলাকার ৩ নম্বর ওয়ার্ডের রাখালতলা কালিরবাজার এলাকার নিজ বাড়ীতে যাবার পরে জ¦র-গলা ব্যথার উপসর্গ দেখা দেয়। অপরদিকে বাকেরগঞ্জ উপজেলায় করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে এক রোগীকে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপতালে প্রেরনের পর ৪টি বাড়ি লকডাউন করেছে উপজেলা প্রশাসন। দক্ষিণাঞ্চলের ৬ জেলায় আরো ৩১ জন হোম কোয়ারেন্টিনে যুক্ত হবার মধ্যে দিয়ে এ সংখ্যা দাঁড়ালো ৩ হাজার ১৭৯।

চাঁদপুর : করোনার উপসর্গ নিয়ে চাঁদপুর সরকারি জেনারেল (সদর) হাসপাতালে আরো ১জন রোগী ভর্তি হয়েছে। বুধবার সকালে তাকে হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়।
ফরিদপুর : সোমবার ও মঙ্গলবার দুই দিনে ফরিদপুরের বোয়ালমরী উপজেলার বিভিন্ন এলাকা থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ ৬ জন জ্বর, সর্দি কাশি, শ্বাসকষ্ট রোগীর নমুনা সংগ্রহ করে ফরিদপুর সিভিল সার্জন অফিসে প্রেরণ করেছে।

ঝালকাঠি : ঝালকাঠিতে করোনা উপসর্গ দেখা দেওয়ায় নতুন করে ৬ জনের নমুনা সংগ্রহ করেছে স্বাস্থ্য বিভাগ। গতকাল সকালে তাদের নমুনা আইইডিসিআরে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. শ্যামল কৃষ্ণ হাওলাদার।
কুড়িগ্রাম : করোনা সন্দেহে কুড়িগ্রামে এখন পর্যন্ত ২১ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হলেও রিপোর্ট পাওয়া গেছে মাত্র ৩ জনের। এ ৩ জনেরই রিপোর্ট নেগেটিভ বলে জানিয়েছেন কুড়িগ্রামের সিভিল সার্জন ডা. মো. হাবিবুর রহমান। এছাড়া গত ২৪ ঘণ্টায় ৩৯ জন সহ মোট ৬৯ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। ইতোমধ্যে ৩৫৭ জনের হোম কোয়ারেন্টিন শেষ হয়েছে।

নীলফামারী : নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন চিকিৎসক করোনায় আক্রান্ত হওয়ায় তাকে আইসোলেশনে রাখা হয়েছে। ওই চিকিৎসকের সংস্পর্শে থাকা চিকিৎসক, নার্স সহ উপজেলার ২৪৩ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। পাশাপাশি উপজেলা স্বাস্থ্যকেন্দ্রটি লকডাউন করা হয়েছে। এছাড়াও বেশ কিছু বসত বাড়িতে লাল পতাকা উড়িয়ে দিয়েছে প্রশাসন।
পটুয়াখালী : পটুয়াখালীর সদর উপজেলার খলিসাখালী এলাকার খান বাড়ী জামে মসজিদে তাবলীগ জামাতে আসা ৭ সদস্যকে কোয়ারেন্টিনে রেখে মসজিদটিকে লকডাউন করা হয়েছে।

রাজবাড়ী : ঢাকার হাসপাতাল থেকে পালিয়ে আসা সোনিয়া নামে করোনাভাইরাসে আক্রান্ত এক গৃৃহবধু ও তার স্বামীকে রাজবাড়ীর সদর হাসপাতালের আইসোলেশন ইউনিটে রেখেছে জেলা পুলিশ। সেই সাথে সদর উপজেলার দাদশী ইউনিয়নের বক্তারপুর ও সমেশপুর নামে দুটি গ্রাম লকডাউন করেছে উপজেলা প্রশাসন।
আড়াইহাজার (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জের আড়াইহাজারে উপজেলার প্রথম করোনা আক্রান্ত নারীকে শনাক্ত করা হয়েছে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সায়মা আফরোজ ইভা। আক্রান্ত নারীর নাম মাসুদা (৩০)। পুরো এলাকায় লকডাউন করে দেওয়া হয়েছে।

মির্জাপুর (টাঙ্গাইল) : টাঙ্গাইলের মির্জাপুরে একজন করোনা রোগী শনাক্ত হয়েছেন। মঙ্গলবার রাতে তাকে ঢাকায় পাঠানো হয়েছে। এদিকে শনাক্ত রোগীর বাড়িসহ আশপাশের ৩৫টি বাড়ি লকডাউন ঘোষণা করেছে প্রশাসন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ