Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনায়ও নৌভ্রমণ : কর্ণফুলীতে ২৬ যুবককে থামালেন ভ্রাম্যমাণ আদালত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২০, ৪:০১ পিএম

করোনাভাইরাসের ভয়াল মহামারী তাড়া করছে সারা দুনিয়ার মানুষকে। ভয়-আতঙ্ক বুকে নিয়ে মুক্তির দিশা খুঁজছেন বাংলাদেশের ধর্র্মপ্রাণ জনগণ।
এহেন চরম দুর্যোগেও যেন পাষাণ মন করোনায় স্পর্শ করেনি কতিপয় মানুষের। অথচ ওদেরও তো পরিচয় ‘মানুষ’!
করোনাকালেই চট্টগ্রাম নগরীর কাছেই কর্ণফুলী নদীতে ‘ছুটির আনন্দ’ কাটাতে নৌভ্রমণে বেরিয়েছিলেন ২৬ জন যুবক তরুণ। ওরা গাদাগাদি করেই বসেন একটি নৌকায়। এ খবর পেয়ে নগরীর পতেঙ্গা থানার ১৫ নম্বর ঘাট এলাকায় নৌকাটি আটক করেন যৌথবাহিনী। থামানো হলো বেপরোয়া যুবকদের।
সেনাবাহিনীর সহায়তায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদসদের নিয়ে গত ২৪ ঘণ্টায় ভ্রাম্যমাণ আদালতের এই অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট পতেঙ্গা সার্কেলের সহকারী ভূমি কমিশনার এহসান মুরাদ।
অভিযান পরিচালনাকারী কর্মকর্তারা জানান, এস এন শিপিং কোম্পানি নামে একটি প্রতিষ্ঠানের একটি জাহাজ কর্ণফুলী নদীতে নোঙ্গর করা ছিল। তাদের ২৬ জন কর্মচারী ওই নৌকায় ভ্রমণে বের জন। এ বিষয়টি দেখার পরই যৌথবাহিনী মাইকিং কওে নৌকাটিকে তীরে নিয়ে আসে। ২৬ জন গাদাগাদি করে বসা ওই নৌকায় সর্বোচ্চ ৮ বহন করা সম্ভব। এ কারণে তারা সামাজিক দূরত্ব বজায় না রেখেই বিচ্ছিন্নতার নির্দেশ লঙ্ঘন করেন। অহেতুক ঘোরাফেরায় ছিলেন মত্ত। এতে করে করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি ছিল প্রবল।
এ ঘটনার সাথে সাথেই ঘটনাস্থলে গিয়ে কর্ণফুলী নদীর মাঝপথ থেকে নদী তীরে মাইকিয় করেই নৌকাটিকে ফেরত আনা হয়। থেকে জাহাজের কর্মচারীদের জিজ্ঞাসাবাদ ক্ষংে এন শিপিং করপোরেশনের প্রতিনিধিকে ডেকে আনা হয়। তারা দোষ স্বীকার করেন। তাদেরকে ২০ হাজার টাকা, নৌকার মালিককে ৫ হাজার টাকা এবং নৌকায় থাকা যাত্রীদের ২ হাজার ২শ’ টাকা জরিমানা করা হয়েছে। নৌকাটিও জব্দ করা হয়।
এছাড়া পতেঙ্গা এলাকায় বিভিন্ন অলিগলিতে আড্ডা, অহেতুক ঘোরাফেরার জন্য ৫টি মামলায় মোট ১৩ হাজার ৫শ’ টাকা অর্থদণ্ড করেন ম্যাজিস্ট্রেট এহসান মুরাদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ