Inqilab Logo

ঢাকা, রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

৫০ মিনিটেই চাল কিনলেন ২০০ জন

চট্টগ্রামে সংক্রমণ ঠেকাতে এমন আয়োজন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২০, ১১:৫৮ পিএম

মাত্র ৫০ মিনিটেই পাঁচ কেজি করে চাল কিনে নিলেন ২০০ মানুষ। সংক্রমণ ঠেকাতে ওএমএস এর চাল বিক্রির এমন ব্যবস্থা করা হয়েছে চট্টগ্রামের হাটহাজারী উপজেলায়।
মাঠে সারি সারি রাখা চালের থলে। তার পাশেই টাকা জমা দেয়ার বাক্স। আগের রাতে চাল সংগ্রহের টোকেন পাওয়া লোকজন বাক্সে ৫০ টাকা দিয়ে একে একে নিয়ে যাচ্ছেন ওপেন মার্কেট সেল'র (ওএমএস) ৫ কেজি চাল।
নেই কোনো লাইন ধরার হিড়িক। নেই কোন ধাক্কা ধাক্কি, নেই কোনো ভিড়ও। সামাজিক দূরত্ব বজায় রেখে মাত্র ৫০ মিনিটেই ২০০ লোক সংগ্রহ করে নেন খাদ্য অধিদফরের মাধ্যমে বিক্রি করা কেজি প্রতি ১০ টাকা দামের সরকারি এসব চাল।
ব্যতিক্রমী এই দৃশ্যটি হাটহাজারীর ৩ নম্বর মেখল ফকিরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে ১১টা ২০ এর মধ্যে পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের ২০০ দিনমজুর ও নিম্নবিত্ত লোক ওএমএস'র চাল সংগ্রহ করেন।
হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রুহুল আমিন জানান, কম দামে চাল কিনতে ওএমএসে এসে ভিড় করেন সবাই। করোনার এই সময়ে এটি বড় বিপদ ডেকে আনতে পারে। এ কারণে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে হাটহাজারীতে ওএমএস'র চাল বিক্রির নিয়মে পরিবর্তন আনা হয়।

তিনি জানান, আগে যেখানে দীর্ঘ লাইন ধরে চাল কিনতে হতো- সেখানে এখন জনপ্রতিনিধিদের মাধ্যমে প্রতি এলাকায় ২০০ লোকের তালিকা করছি আমরা। আগের রাতে এসব লোকের কাছে চাল সংগ্রহ করার টোকেন পৌঁছে দেওয়া হচ্ছে। যারা টোকেন পান তারা সকালে এসে নির্দিষ্ট বাক্সে ৫০ টাকা জমা দিয়ে একে একে ৫ কেজি চাল সংগ্রহ করেন।
হাটহাজারী পৌরসভায় ৯টি ওয়ার্ড আছে। প্রতি রোব, মঙ্গল ও বৃহস্পতিবার এসব ওয়ার্ডে পর্যায়ক্রমে ওএমএস'র চাল বিক্রি করবে খাদ্য অধিদফতরের লোকজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ