Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৯ শাওয়াল ১৪৪১ হিজরী

ভারতের গোয়েন্দা ড্রোন ভূপাতিতের দাবি পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ২:২৩ পিএম

পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘনের দায়ে ভারতের একটি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার দাবি করেছে পাকিস্তানের সেনাবাহিনী। গতকাল বৃহস্পতিবার সকালে পাকিস্তান সেনাবাহিনীর পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করে এ তথ্য জানানো হয়।

ওই বিবৃতিতে বলা হয়, পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘনের কারণে তাদের সেনারা ভারতীয় একটি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে। ভারতীয় গোয়েন্দা ড্রোনটি পাকিস্তানি আকাশসীমার ৬০০ মিটার ভেতরে ঢুকে পড়েছিল বিবৃতিতে দাবি করা হয়। তবে পাকিস্তানের এ দাবি সম্পর্কে তাৎক্ষণিকভাবে ভারতের কোনো প্রতিক্রিয়া জানা যায়নি।
ভারত এবং পাকিস্তান সবসময় কাশ্মীর নিয়ন্ত্রণ রেখায় যুদ্ধবিরতি লঙ্ঘনের দায়ে পরস্পরকে অভিযুক্ত করে আসছে। ২০০৩ সালে উভয় দেশ যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষর করলেও দুই দেশই তা লঙ্ঘন করেছে।

কাশ্মিরের একাংশ ভারতের এবং অপর অংশ পাকিস্তানের মালিকানায় রয়েছে। তবে, উভয় দেশই পুরো কাশ্মিরের ওপর নিজেদের মালিকানা দাবি করছে। ইসলামাবাদ এবং নয়াদিল্লির মধ্যকার দীর্ঘদিনের উত্তেজনা ও টানাপড়েনের এটাই অন্যতম মূল কারণ।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কাশ্মির সংকট নিরসনে গণভোটের প্রস্তাব দিলেও নয়াদিল্লি সবসময়ই গণভোটের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ