Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী

যুক্তরাষ্ট্রের একটি কারাগারেই ৪৫০ জন করোনা আক্রান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ২:২৭ পিএম

বিশ্বে করোনায় আক্রান্ত দেশগুলোর শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে সবমিলিয়ে সাড়ে ৪ লাখের বেশি মানুষ কোভিড-১৯য়ে আক্রান্ত হয়েছেন। দেশটিতে এই ভাইরাসে মারা গেছেন আরও ১৬ হাজার ৬শ জন। এবার করোনা আঘাত হেনেছে সেখানকার কারাগারেও।

যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের একটি কারাগারে বৃহস্পতিবার কমপক্ষে ৪৫০ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। আক্রান্তরা ওই কারাগারের কয়েদি এবং কর্মকর্তা-কর্মচারী বলে জানা গেছে। শিকাগোর কুক কান্ট্রি জেলের এই ঘটনা পুরো যুক্তরাষ্ট্রের কারাবন্দিদের জন্য আতঙ্ক হয়ে দেখা দিয়েছে।

কেননা সে দেশের কারাগারগুলোতে কাছাকাছি থাকায় কয়েদিরা সহজেই করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন বলে ধারণা করা হচ্ছে। যে কারণে করোনা প্রতিরোধে ব্যবস্থা নেয়ার জন্য গত সপ্তাহে কুক কান্ট্রির জেলের কারাবন্দিরা একটি হাতে লেখা চিঠি কারা প্রশাসনকে দেয়। এরপরই বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে রিপোর্ট প্রকাশিত হয়।
এ বিষয়ে কুক কান্ট্রির পুলিশের পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়, স্বাস্থ্য কর্মীরা জোরালোভাবে করোনা ঠেকাতে কাজ করে যাচ্ছে। এছাড়া কয়েদিদের সুরক্ষায় বিভিন্ন ব্যবস্থা নেয়া হচ্ছে। চীনে উৎপত্তি হলেও করোনা ভাইরাসে সবচেয়ে আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ