Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী

বায়তুল মোকাররমসহ সারাদেশে সীমিত আকারে জুমা আদায়

হে আল্লাহ! করোনাভাইরাস থেকে হেফাজত করুন মসজিদে মসজিদে ইমামদের আকুতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ২:৩০ পিএম

হে আল্লাহ! দয়াময় মাবুদ বাংলাদেশসহ বিশ্ববাসীকে করোনাভাইরাস থেকে হেফাজত করুন। করোনা মহামারী থেকে মুসলিম উম্মাহকে হেফাজত করুন। এ মহামারী দিয়ে আমাদের শেষ করে দিও না। মক্কা মদিনাসহ গোটা দুনিয়ার মসজিদগুলোর দরজা খুলে দাও। মুসলমানদের এবাদতের জায়গাগুলোকে মুক্ত করে দাও। এবাদতের জায়গাগুলো বন্ধ থাকার বিষয় ঈমানদাররা সইতে পারছে না।

গতকাল শুক্রবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ সারাদেশের মসজিদগুলোতে সীমিত আকারে জুমার নামাজ শেষে মোনাজাতে ইমাম সাহেবরা এসব কথা বলেন। বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সংক্ষিপ্ত আকারে জুমার নামাজে ইমামতি করেন মসজিদের পেশ ইমাম মাওলানা মুহিবুল্লাহ হিল বাকি। নামাজের আগ থেকেই মসজিদের গেইট বন্ধ রাখা হয়। স্বল্প সংখ্যক মুসল্লি নিয়েই জুমার নামাজ আদায় করা হয়।

নামাজ শেষে ইমাম মুহিবুল্লাহ হিল বাকি মোনাজাতে বলেন, হে আল্লাহ! করোনাভাইরাস মহামারী থেকে আমাদের বাংলাদেশসহ বিশ্ববাসীকে হেফাজত করুন। হে আল্লাহ! আমাদের গুনাহের জন্য আমাদের দিক থেকে আপনার রহমতের দৃষ্টি ফিরিয়ে নিবেন না। হে আল্লাহ! মক্কা মদিনাসহ গোটা বিশ্বের মসজিদের দরজাগুলো খুলে দাও। হে দয়াময় আল্লাহ মসজিদ বন্ধের ঘটনা মুসল্লিরা সইতে পারছেন না। তুমি’তো দয়ার সাগর। তুমি’তো গোটা বিশ্বের মালিক। তোমার রহমাতের দৃষ্টি থেকে আমাদেরকে বঞ্চিত করো না।

করোনাভাইরাস সংক্রমণরোধে সরকার প্রতি ওয়াক্তের নামাজে ইমাম ও মুয়াজ্জিনসহ ৫ জন ও জুমার দিনে সর্বোচ্চ ১০জনের বেশি নামাজে অংশ নিতে পারবে না বলে নির্দেশনা প্রদানের ফলে মসজিদে মুসল্লিদের আগমন বন্ধ রয়েছে। সারাদেশের মসজিদগুলোর মাইক থেকে মুয়াজ্জিনরা সকাল থেকেই দফায় দফায় ঘোষণা দিয়েছেন, জুমার নামাজে মসজিদে না এসে নিজ নিজ বাসায় যোহরের নামাজ আদায় করুন। ফলে হাতে গোনা দুই একটি ছাড়া অধিকাংশ মসজিদেই ছিল মুসল্লি শূণ্য। বিভিন্ন মসজিদ থেকে ইমাম সাহেবরা করোনাভাইরাস সংক্রান্ত সর্তকতামূলক ব্যবস্থাগুলো মেনে চলার ওপরগুরুত্বারোপ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ