Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

ঢাকা ছাড়লেন ১২৩ জার্মান, সোমবার যুক্তরাষ্ট্রের ৩য় বিশেষফ্লাইট

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ৪:১৯ পিএম

আটকে পড়া জার্মানির নাগরিকদের নিয়ে বিশেষ চার্টার্ড ফ্লাইট ঢাকা ছেড়েছে। আজ (শুক্রবার) বেলা পৌনে ২টার দিকে বিশেষ ফ্লাইটটি ১২৩ জন জার্মান নাগরিককে নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ-উল-আহসান জানান, জার্মানির কনডোরএয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটে জার্মানির নাগরিকরা ঢাকা ছেড়েছেন। ঢাকা থেকে ফ্লাইটটি সরাসরি ফ্র্যাঙ্কফুর্ট বিমানবন্দরে অবতরণ করবে।
জানা গেছে, বাংলাদেশে বসবাসরতদের জন্য জার্মান সরকার বিশেষ এই ফ্লাইট পাঠানোর উদ্যোগ নেয়। ফ্লাইটে বাংলাদেশে বসবাসরত দেশটির নাগরিক, কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যরা রয়েছেন।
এদিকে আগামী সোমবার (১৩ এপ্রিল) মার্কিনদের তৃতীয় বিশেষ ফ্লাইট ঢাকা ছেড়ে যাওয়ার কথা রয়েছে। ওই দিন কাতার এয়ার ওয়েজের ফ্লাইটটি ওয়াশিংটনের উদ্দেশে ঢাকা ত্যাগ করবে।
ফ্লাইটটি প্রথমে কাতারের রাজধানী দোহায় গিয়ে নামবে। সেখানে অপেক্ষারত আরো কিছু মার্কিন নাগরিককে নিয়ে ওয়াশিংটনের উদ্দেশে রওনা হবে। তবে বাংলাদেশ থেকে ফ্লাইটে ওঠা কোনো যাত্রী প্লেন থেকে দোহায় নামতে পারবেননা।
ফ্লাইটটিতে মার্কিন নাগরিক, কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যরা থাকবেন। তবে তাদের সংখ্যা এখনও নিশ্চিত করা হয়নি। যাত্রীদের সবাইকে ভাড়া পরিশোধ করতে হবে।

উল্লেখ্য, গত ৫ এপ্রিল আটকে পড়া মার্কিন নাগরিকদের দেশে ফেরাতে দ্বিতীয় চার্টার্ড ফ্লাইট ঢাকা ছাড়ে। এর আগে ৩০ মার্চ কাতার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটে ঢাকা ছাড়েন ২৬৯ জন মার্কিন নাগরিক, কূটনীতিক ও পর্যটক।
এছাড়া গত ২ এপ্রিল ৩২৭ জন জাপানের নাগরিক, ২৫মার্চ মালয়েশিয়ার ২২৫ জন এবং ২৬ মার্চ ১৩৯ জন ভুটানের নাগরিক বাংলাদেশ ত্যাগ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ